Nail Care Tips

পুজোয় ‘নেল এক্সটেনশন’ করাবেন ভাবছেন? তবে ৩ টোটকায় নিজের নখ বাড়িয়ে নিতে পারেন

পুজোর কয়েক দিন আগে ‘নেল এক্সটেনশন’ করানোরও পরিকল্পনা আছে। তবে নকল জিনিসের আশ্রয় না নিয়ে বরং ঘরোয়া টোটকায় নিজের নখটাই বাড়িয়ে নিতে পারেন। রইল উপায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৯:৫২
নখ বড় করবেন কী ভাবে?

নখ বড় করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

পুজো আসতে আর মাসখানেকের একটু বেশি। উৎসব যত এগিয়ে আসছে, উত্তেজনার পারদ তত চড়ছে। পুজোর আগেই কেনাকাটা, সাজগোজ মনের মতো করে সম্পূর্ণ হবে তো? এমন ভাবনা মনের মধ্যে সারা ক্ষণই আঁকিবুঁকি কাটছে। অনেকের আবার পুজোর কয়েক দিন আগে ‘নেল এক্সটেনশন’ করানোরও পরিকল্পনা আছে। তবে নকল জিনিসের আশ্রয় না নিয়ে বরং ঘরোয়া টোটকায় নিজের নখটাই বাড়িয়ে নিতে পারেন। রইল উপায়।

Advertisement

১) রক্ত সঞ্চালনের সমস্যার কারণেও আমাদের নখ খুব ধীরে ধীরে বৃদ্ধি পায়। এই ক্ষেত্রে অলিভ অয়েল কাজ করে জাদুর মতো। একটি পাত্রে কিছুটা অলিভ অয়েল গরম করে নিন। এর পর অন্তত ৫ মিনিট নখে মালিশ করুন। প্রতি দিন ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত এটি করলে খুব সহজেই নখ বাড়বে।

২) মুখ ধোয়ার পর ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলি না। তবে হাত ধোয়ার পর তা মোটেই করি না। নখ শুষ্ক হয়ে গেলে দ্রুত ভেঙে যায়। তাই হাত শুষ্ক হলেই ক্রিম ব্যবহার করুন।

৩) লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা দ্রুত নখ বাড়াতে সাহায্য করে। এমনকি, নখের হলুদ দাগ সরিয়ে নখকে সুন্দর ও ঝকঝকে করে তুলতে এর জুড়ি মেলা ভার। প্রতিদিন এক টুকরো লেবুতে নারকেল তেল নিয়ে নখে ঘষতে পারেন। রোজ এমনটা করলে নখ ভাঙবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement