Lddu Recipe

হেঁশেলে ৩ উপকরণ থাকলেই তৈরি করা যাবে লাড্ডু! কী কী লাগবে, কী ভাবে বানাবেন?

উৎসবের দিনে মিষ্টিমুখ না করলে কি চলে! অল্প পরিশ্রমে কোনও রকম ঝক্কি ছাড়াই বানিয়ে ফেলতে পারেন লাড্ডু। বাড়িতে শুধু তিন উপকরণ থাকলেই চলবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৯:১৩
সহজেই বানানো যায় লাড্ডু।

সহজেই বানানো যায় লাড্ডু। ছবি: সংগৃহীত।

সোমবার জন্মাষ্টমী। সপ্তাহ শুরু হচ্ছে উৎসবের হাত ধরে। অনেক বাড়িতেই বেশ ঘটা করে কৃষ্ণের জন্মতিথি পালন করা হয়। আবার পুজো না হলেও এ দি অনেক বাড়ির হেঁশেল থেকেই মালপোয়া, তালের বড়া, পায়েসের গন্ধ ভেসে আসে। তবে এ ধরনের খাবার চেখে দেখা যতটা তৃপ্তির, বানানো ঠিক ততটাই ঝক্কির। সেই ভয়ে ইচ্ছা থাকলেও অনেকেই আর রান্নাঘরের চৌকাঠে পা রাখেন না। তবে এমন উৎসবের দিনে মিষ্টিমুখ না করলে কি চলে! অল্প পরিশ্রমেও বানিয়ে ফেলতে পারেন লাড্ডু। বাড়িতে শুধু তিন উপকরণ থাকলেই চলবে।

Advertisement

হেঁশেলে বেসন আছে? এই লাড্ডু বানানোর প্রধান উপকরণ ওটাই। তবে শুধু বেসন দিয়ে তো আর লাড্ডু বানানো যায় না। দরকার খানিকটা ঘি আর চিনি গুঁড়ো। তা হলেই কম সময়ে বানিয়ে নেওয়া যাবে লাড্ডু। উপকরণ তো জেনে নিলেন। ভাবে বানাবেন সেটাও তো জানতে হবে। রইল সহজ প্রণালী।

কড়াই গরম করে বেসন দিয়ে খানিকটা নাড়াচাড়া করে নিন। যত ক্ষণ না বাদামি হচ্ছে, তত ক্ষণ ভাজতে থাকুন। বেসনের রং পরিবর্তন হয়ে গেলে ঘি ঢেলে দিন। মিনিট ২০ খুন্তি নেড়ে ঘি আর বেসন একসঙ্গে মাখামাখি হয়ে এলে নামিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠান্ডা হয়ে এলে হাতের তালুর সাহায্য গোল লাড্ডুর আকারে গড়ে নিন। লাড্ডুর উপর যদি একটি করে কিশমিশ দিয়ে রাখতে পারেন, তা হলে স্বাদ এবং সৌন্দর্য দুই-ই মন কাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement