Elbow

কনুইয়ের কালো দাগ নিয়ে অস্বস্তিতে? ঘরোয়া উপায়েই পেতে পারেন সমাধান

সুন্দর সাজগোজ করার পরেও কনুইয়ের কালো দাগছোপ সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। কনুইয়ের কালো দাগ তোলার কিছু ঘরোয়া উপায় রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ২০:২১
Symbolic Image.

কনুইয়ের কালো দাগ তোলার কিছু ঘরোয়া উপায় রয়েছে। প্রতীকী ছবি।

ত্বকের যত্ন নিয়ে যতটা সচেতন, কনুই নিয়ে সচেতনতার হার খুবই কম। দীর্ঘ দিনের অবহেলায় কনুই কালো এবং শক্ত হয়ে যায়। সব সময় তো হাতঢাকা পোশাক পরা সম্ভব হয় না! ফলে সুন্দর সাজগোজ করার পরেও কনুইয়ের কালো দাগছোপ সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। কনুইয়ের কালো দাগ তোলার কিছু ঘরোয়া উপায় রয়েছে। সেগুলি জেনে নিলে সমস্যা হওয়ার কথা নয়।

নারকেল তেল

Advertisement

কনুইয়ের কালো, শুষ্ক চামড়া দূর করতে পারে নারকেল তেল। ভিটামিন ই সমৃদ্ধ নারকেল তেলের সঙ্গে আধ চা চামচ লেবুর রস মিশিয়ে কনুইয়ে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর তোয়ালে দিয়ে মুছে নিন। এটা দিনে এক বার করে করলেই উপকার পাবেন।

লেবু

ভিটামিন সি মৃত কোষ দূর করে ত্বকের নমনীয়তা বজায় রাখে। অর্ধেক লেবুর টুকরোর উপর এক চামচ চিনি রেখে কনুইয়ে ঘষতে থাকুন। ২০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। অথবা একটা লেবুর রসের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে কনুইতে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েক দিন এটি ব্যবহার করলে সুফল মিলবে।

দই

দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড মৃত কোষ দূর করতে সাহায্য করে। এক টেবিল চামচ দই, দুই টেবিল চামচ ময়দা মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে কনুইয়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে ফেলুন। এটা সপ্তাহে দুই থেকে তিন দিন করুন। উপকার পাবেন।

আরও পড়ুন
Advertisement