Skincare with Stale Roti

নিষ্প্রাণ ত্বকে তারুণ্যের জেল্লা আনতে ভরসা বাসি রুটি, তা দিয়েই তৈরি হচ্ছে ঘরোয়া প্যাক

নিয়মিত পরিচর্যার অভাব, ধুলোবালি, দূষণের প্রভাবে ত্বকের জেল্লা হারাতে শুরু করে। হারানো জেল্লা ফিরিয়ে আনতে দারুণ ভাবে কাজ করে বাসি রুটির প্যাক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৫:৩৪
Image of face pack

— প্রতীকী চিত্র।

কোরিয়ান প্রসাধনীতে যদি চাল বা ভাতের ব্যবহার বেশ জনপ্রিয়, তা হলে রুটিই বা বাদ যায় কেন? সমাজমাধ্যম খুললেই বাসি রুটি দিয়ে তৈরি ত্বকচর্চার এই ‘ডিআইওয়াই’ রেসিপিটি চোখের সামনে ঘোরাফেরা করছে ইদানীং। ভাতের পরিবর্তে বাসি রুটি দিয়ে তৈরি প্যাক ব্যবহার করে ত্বকের নানাবিধ সমস্যা দূর হচ্ছে বলেই জানিয়েছেন প্রভাবীরা। নিয়মিত পরিচর্যার অভাব, ধুলোবালি, দূষণের প্রভাবে ত্বকের জেল্লা হারাতে শুরু করে। হারানো জেল্লা ফিরিয়ে আনতে দারুণ ভাবে কাজ করে বাসি রুটির প্যাক। শুধু তা-ই নয়, প্রভাবীরা জানিয়েছেন এই প্যাক ব্যবহার করলে আলাদা করে মুখে আর এক্সোফলিয়েট করার প্রয়োজন পড়ে না।

Advertisement

কী এমন আছে বাসি রুটি দিয়ে তৈরি প্যাকে?

রূপচর্চায় আগ্রহীরা বলছেন, গমের আটায় থাকা ভিটামিন এবং খনিজ ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনে। এ ছাড়া রুটির মধ্যে রয়েছে প্রাকৃতিক ল্যাক্টিড অ্যাসিড, যা ত্বককে গভীর থেকে পরিষ্কার করে। এক্সফলিয়েট করতেও সাহায্য করে। তবে বর্ষাকালে দিন কয়েকের পুরনো রুটির উপর ছত্রাকের আস্তরণ পড়তে পারে। এই ধরনের রুটি ত্বকে ব্যবহার করলে কিন্তু অ্যালার্জির আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

কী ভাবে তৈরি করবেন এই ফেসপ্যাক?

বাসি রুটি খুব শক্ত হয়ে গেলে তা মিক্সিতে বেশ খানিকটা গুঁড়িয়ে নিন। তার মধ্যে দিয়ে দিন ২ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ মধু এবং ১ চা চামচ লেবুর রস। সব উপাদান ভাল করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। স্নানের আগে এই মিশ্রণ মুখ, গলা, ঘাড় এবং দুই হাতে মেখে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর হালকা হাতে ঘষে নিন। তার পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন। চাইলে সারা গায়েও মাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement