Hair Care Tips

রুক্ষ চুল মৃসণ করতে, ঔজ্জ্বল্য বৃদ্ধিতে বেছে নেবেন কোনটি, ‘মাস্ক’ না ‘বাটার’?

বর্ষায় চুল রুক্ষ হয়ে পড়ে। চুলের জন্য প্রয়োজন হয় আর্দ্রতার। মাস্ক না বাটার, কোনটি ব্যবহার করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৬:০১
রুক্ষ চুলের যত্নে মাস্ক না বাটার, কোনটি ব্যবহারে ভাল ফল মিলবে?

রুক্ষ চুলের যত্নে মাস্ক না বাটার, কোনটি ব্যবহারে ভাল ফল মিলবে? —প্রতীকী ছবি।

দীর্ঘ গ্রীষ্মের পর বর্ষা এলে গরম থেকে মুক্তি হয় ঠিকই, কিন্তু সমস্যা শুরু হয় ত্বক ও চুল নিয়ে। বর্ষার উষ্ণ ও আর্দ্র আবহাওয়ায় চুল তেলচিটে হয়ে যায়। কারও আবার চুল রুক্ষ হতে শুরু করে। খুশকি, চুল ঝরে পড়া বর্ষার সাধারণ সমস্যা। বৃষ্টির মরসুমে পরিবেশগত কারণে ও যত্নআত্তির অভাবে চুল রুক্ষ হয়ে যেতে পারে। চুলের যত্নে তখন মাস্ক বা বাটারের মধ্যে কোনটি ব্যবহার করবেন?

Advertisement

মাস্ক

চুলে আর্দ্রতা জোগাতে, রুক্ষ চুল মোলায়েম করতে মাস্ক কার্যকর। চুলের ভিতর থেকে কন্ডিশনিংয়ের জন্য মাস্ক ব্যবহার করতে হয়। এটি লাগিয়ে বেশ কিছু ক্ষণ রেখে তার পর ভাল করে ধুয়ে ফেলতে হয়। চাইলে মৃদু শ্যাম্পুও ব্যবহার করা যায় চুল ধোয়ার জন্য। মাস্ক চুলে শুধু আর্দ্রতা নয়, পুষ্টিও জোগায়। রুক্ষ চুলের জন্য মাস্ক বিশেষ ভাবে কার্যকর।

হেয়ার বাটার

বাটার ক্রিমের মতো। প্রাকৃতিক তেলের সঙ্গে বাটারের মিশ্রণ থাকে এতে। যেমন শিয়া বাটারেরর সঙ্গে নারকেল তেল, অ্যাভোকাডো অয়েল। এই মিশ্রণ ব্যবহার করতে হয় চুলকে আর্দ্র করতে ও সেই আর্দ্রতা ধরে রাখতে। চুলের সজ্জার জন্যও হেয়ার বাটার ব্যবহার হয়।

মাস্ক না বাটার, কোনটি বেশি ভাল?

প্রশ্ন যদি হয়, মাস্ক না বাটার— রুক্ষ চুলের পরিচর্যায় কোনটি প্রয়োগ করা প্রয়োজন, তা হলে বলতে হয়, দু’টি জিনিসই চুলকে আর্দ্র করতে ব্যবহার হয়। রুক্ষ চুলের জন্য দু’টি জিনিসই উপযোগী। তবে যদি চুল একেবারেই নিষ্প্রাণ, রুক্ষ হয়, তা হলে মাস্ক ব্যবহার করাই ভাল। মাস্ক আর্দ্রতার পাশাপাশি পুষ্টিও জোগায়। অন্য দিকে, চুল যদি সামান্য রুক্ষ হয়, চুলে আর্দ্রতা ধরে রাখার প্রয়োজন হয়, সে ক্ষেত্রে বাটার বেছে নেওয়াই ভাল। মাস্ক বেশি ঘন হয় ও তাতে চুলের পরিচর্যাকরী উপাদান ও গুণ বেশি থাকে।

বর্ষায় রুক্ষ চুলের যত্ন ও পরিচর্যায় মাস্ক ও বাটার, দুই-ই ব্যবহার করা যেতে পারে। তবে চুল কতটা রুক্ষ, কোনটি ব্যবহার করতে সুবিধা হচ্ছে, তা বুঝে যে কোনও একটি বাছাই করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement