Hair Loss Preventing Tips

বালিশে ঘষা লেগেও চুল ঝরছে! টাক পড়া রুখতে কোন তেল মাসাজ করবেন?

দিনরাত চুল ঝরছে? মাথা ফাঁকা হয়ে যাওয়ার আগেই পুরুষেরা তিন রকমের ঘরোয়া তেল ব্যবহার করলে ভাল ফল পেতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১০:৫১
টাক পড়া রুখতে কাজে আসতে পারে তেল মাসাজ।

টাক পড়া রুখতে কাজে আসতে পারে তেল মাসাজ। ছবি: সংগৃহীত।

শুধু মহিলা নন, পুরুষদের সৌন্দর্যও নির্ভর করে সুন্দর চুলে। তবে সাধারণত মহিলাদের চেয়ে পুরুষদের মধ্যে চুল ও টাক পড়ে যাওয়া প্রবণতা বেশি। বংশগত, বয়সজনিত ও হরমোনের ভারসাম্যের অভাব-সহ একাধিক কারণে টাক পড়তে পারে। অনেক সময় চুলের অযত্নও এর জন্য দায়ী হতে পারে।

Advertisement

সাধারণত, নির্দিষ্ট সময় অন্তর চুল ঝরে। সেটা স্বাভাবিক। আবার নতুন চুল গজায়। কিন্তু, কোনও কারণে নতুন চুল গজানো একেবারেই বন্ধ হয়ে গেলে টাক পড়ে যায়।

যদি দেখা যায়, বিছানা-বালিশ বা যে কোনও জায়গাতেই চুল পড়ে থাকছে, তা হলে সতর্ক হতে হবে। টাক পড়ে গেলে নতুন করে চুল গজানো সহজ নয়। বরং চুল ঝরার সময় একটু যত্ন করলে সমস্যার সমাধান হতে পারে। চুল ঝরা বন্ধ করতে প্রাথমিক ভাবে তিন রকমের ভেষজ তেল মাখতে পারেন।

তেল মাসাজের উপকারিতা

হালকা গরম তেল মালিশ করলে মাথার তালুতে রক্ত সঞ্চালন ভাল হয়। চুলের গোড়া মজবুত হয়। তবে তেল মাসাজ মানে চুলে তেল ঘষাঘষি নয়। বরং চুলের গোড়ায় আঙুলের ডগা দিয়ে তেল লাগিয়ে একেবারে হালকা মাসাজ। বিশেষত চুল বেশি ঝরলে একেবারেই চাপ দিয়ে বা দীর্ঘ ক্ষণ মাসাজ করা যাবে না।

আমলকি তেল

আমলকিতে রয়েছে কোলাজেন। রয়েছে ভিটামিন ই। যা চুলে পুষ্টি জোগায়। মাথার ত্বকের আর্দ্রতাও বজায় রাখতে সাহায্য করে। খুশকির সমস্যা থেকে রেহাই পেতে তাই আমলকিতে ভরসা রাখাই যায়।

কী ভাবে বানাবেন?

আমলকি ছোট ছোট টুকরো করে কেটে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে হালকা আঁচে গরম করে নিন। নিয়মিত এই তেল মাথায় মাখলে চুল পুষ্টি পাবে। চুল ঝরার সমস্যা কমবে।

ভৃঙ্গরাজ তেল

চুল পড়া কমাতে, গোড়া মজবুত করে নতুন চুল গজাতে, খুশকি সারাতে ভৃঙ্গরাজ তেল কার্যকর হতে পারে। এই ভেষজ তেলের বহু উপকার। চুলে পুষ্টি জোগাতেও সাহায্য করে তেলটি।

কী ভাবে বানাবেন?

ভৃঙ্গরাজ পাতার রস বার করে নারকেল তেলের সঙ্গে ফুটিয়ে নিতে হবে। তবে কম আঁচে তেল গরম করতে হবে। না হলে গুণ চলে যাবে। তেলের মিশ্রণটি পরিষ্কার কাচের শিশিতে সংরক্ষণ করে মাখলে চুল পড়ার সমস্যা দূর হবে।

আমন্ড অয়েল

ভিটামিন বি, কে ও ই সমৃদ্ধ হালকা এই তেলের চুলের জন্য খুব উপকারী। এতে থাকা ভিটামিন বি৭ চুলে পুষ্টি জোগায় ও চুল ঝরা কমাতে সাহায্য করে। পাশাপাশি, চুলের বৃদ্ধিতেও সাহায্য করে এই তেল।

এই তেল তৈরি করা বেশ ঝক্কির। যে কোনও ভাল সংস্থার বাজারচলতি আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা। এই তেলগুলি ব্যবহারে চুল ঝরা বন্ধ না হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement