Skin care

যত্ন নিয়েও জেল্লা হারাচ্ছে ত্বক? কোন ৩ ভুলে হচ্ছে এমন?

চিকিৎসকরা জানাচ্ছেন, সমস্যার উৎস থেকে সমাধান করা জরুরি। ত্বক রুক্ষ হয়ে পড়ছে কেন, আগে সেই কারণটি খোঁজা জরুরি। ৩টি কারণে হতে পারে এমন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ২০:১০
Symbolic Image.

ত্বক রুক্ষ হয়ে পড়ছে কেন, আগে সেই কারণটি খোঁজা জরুরি। প্রতীকী ছবি।

ত্বকের জেল্লা ধরে রাখতে বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেন অনেকেই। কেউ নিয়মিত পার্লারে যান। আবার ঘরোয়া উপায়েও ত্বকের যত্ন নেন অনেকেই। মোদ্দা কথা, ত্বকের জেল্লা ধরে রাখতে চেষ্টার ত্রুটি রাখেন না অনেকেই। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন, সমস্যার উৎস থেকে সমাধান করা জরুরি। ত্বক রুক্ষ হয়ে পড়ছে কেন, আগে সেই কারণটি খোঁজা জরুরি। ৩টি কারণে হতে পারে এমন।

ধূমপানের অভ্যাস

Advertisement

সিগারেটে নিকোটিন থাকে। অত্যধিক ধূমপানের কারণে নিকোটিন ত্বকের প্রতিটি কোষে পর্যাপ্ত পুষ্টি ও অক্সিজেন সরবরাহে বাধা দেয়। নিকোটিন ত্বকের প্রয়োজনীয় পুষ্টি কোলাজেন এবং প্রোটিন তৈরি হতে দেয় না। ধূমপান অকালবার্ধক্যের কারণ হতে পারে।

ঘুমোতে যাওয়ার আগে মুখ না ধোয়া

রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেওয়া রূপরুটিনের একটি বড় অংশ। সারা দিন ধরে ত্বকের কোষে ধুলোবালি জমতে থাকে। সেগুলি দীর্ঘ ক্ষণ ত্বকে থেকে যাওয়ার ফলে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। বাইরে থেকে বাড়ি ফিরে এবং রাতে শোয়ার আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেওয়াটা জরুরি।

রাতে দেরি করে ঘুমোনো

পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব শুধু শরীরে নয়, ত্বকেও পড়ে। রাতে কোলাজেন তৈরি করে ত্বক। পর্যাপ্ত পরিমাণ না ঘুমালে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। চোখের নীচের কালো দাগছোপের কারণও ঘুম না হওয়া। ত্বক ভাল রাখতে কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমোনো প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement