Skin Care

চার ধাপে ত্বকের যত্ন, আধ ঘণ্টাতেই কালচে ছোপ মুছে ফিরবে ঔজ্জ্বল্য

হাতে সময় নেই। কালচে হওয়া, শুষ্ক ত্বককে করে তুলতে হবে সুন্দর! চার ধাপেই উজ্জ্বল হবে মুখ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১১:২৯
ধাপে ধাপে ত্বকের চর্চা, মুখ হবে উজ্জ্বল।

ধাপে ধাপে ত্বকের চর্চা, মুখ হবে উজ্জ্বল। ছবি: সংগৃহীত।

কথায় আছে সুন্দর মুখের জয় সর্বত্র। তা সেই মুখ যদি রোদে কালো হয়ে যায়, পড়তে থাকে বলিরেখা কার মাথার ঠিক থাকে? তার উপর যদি রেস্তোরাঁয় খেতে যাওয়ার পরিকল্পনা করে বসেন বা বিশেষ মানুষটির সঙ্গে দেখা করা, তা হলে তো দুশ্চিন্তার শেষ নেই!

Advertisement

বেশি না ভেবে বরং জেনে নিন সহজ উপায়ে ত্বক কী ভাবে হয়ে উঠতে পারে সজীব ও সুন্দর। হাতের কাছে থাকা ঘরোয়া উপাদানেই ত্বক হবে টানটান।

প্রথম ধাপ

পছন্দের যে কোনও ফেশওয়াশ দিয়ে মুখটা ধুয়ে নিন। মৃদু কোনও ফেসওয়াশ ব্যবহারের চেষ্টা করুন। ভাল করে জলের ঝাপটা দিয়ে মুখ ধোয়া জরুরি।

দ্বিতীয় ধাপ

দিনভর ঘোরাঘুরি ও বাইরে বেরোনোর সময়ে মেকআপ করার ফলে চোখের কোণে, পাতায় লেগে থাকে কাজল। মুখেও রয়ে যায় প্রসাধনীর কিছুটা, যা ফেসওয়াশেও যায় না। দ্বিতীয় ধাপে তুলোয় ‘মাইসেলার ওয়াটার’ দিয়ে মুখের প্রতিটি অংশ, চোখের নীচ, ভ্রূ পরিষ্কার করে নিন। এতে মুখের অবাঞ্ছিত তেল, নোংরা বেরিয়ে যাবে।

তৃতীয় ধাপ

এই ধাপে করতে হবে মাসাজ। ত্বক শুষ্ক হলে প্রয়োজন দুধের সর, আর তৈলাক্ত বা মিশ্র ত্বক হলে অ্যালো ভেরা জেল। দুধের সর বা অ্যালো ভেরা জেল দিয়ে মিনিট পাঁচেক হালকা হাতে মুখ মাসাজ করে নিন।

চতুর্থ ধাপ

চতুর্থ ধাপে ব্যবহার করতে হবে ফেস প্যাক। একটা বড় চামচ বেসন, এক চামচ মুলতানি মাটি ও এক তৃতীয়াংশ মেথির গুঁড়ো। পরিষ্কার জলে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণ মুখে, গলায় লাগিয়ে নিন। পাঁচ থেকে সাত মিনিট রেখে ধুয়ে ফেলুন।

চারটি ধাপে রূপটানের পরই কালচে হওয়া ত্বক হয়ে উঠবে পরিষ্কার। সান ট্যান গভীর ভাবে পড়লে উঠতে সময় লাগবে। তবে রোদ বেরোনোর জন্য বা ধুলো-দূষণে ত্বকে কালো ছোপ পড়লে এতেই ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement