Rice Flour

শুধু আলপনা দিতেই নয়, ত্বকের কোন কোন সমস্যা মেটাতে কাজে লাগাতে পারেন চালের গুঁড়ো?

চালের গুঁড়ো দিয়ে আলপনা দেওয়ার চল তো অনেক দিন থেকেই। কিন্তু ত্বকের যত্নে যে এই উপাদান ব্যবহার করা যায়, তা জানতেন কি?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৩:২৬
চালের গুঁড়ো শুধু ‘পিঠে’র জন্য নয়।

চালের গুঁড়ো শুধু ‘পিঠে’র জন্য নয়। ছবি- সংগৃহীত

শীতের মরসুমে চারপাশ কেমন যেন ধূসর হয়ে ওঠে। নিষ্প্রাণ ত্বকও জানান দেয় ঠান্ডার তীব্রতা। ত্বকের জেল্লা ফেরাতে সারা বছর ধরে অনেকেই নানা রকম প্রচেষ্টা করেন। ত্বকের ধরন যেমনই হোক, শীতকালে সমস্যাগুলি যেন একটু বেশিই প্রকট হয়ে ওঠে। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করে সাময়িক চকচকে ভাব এলেও তার স্থায়িত্ব নেই বললেই চলে। তবে, ত্বকচর্চার জন্য ঘরোয়া উপাদানের কিন্তু কোনও বিকল্প নেই। সামনেই তো পৌষপার্বণ। এই সময় কমবেশি সব বাড়িতেই চালের গুঁড়ো আসে। পিঠে খাওয়ার পাশাপাশি মুখের যত্নেও কিন্তু ব্যবহার করা যায় এই উপাদান।

Advertisement

ত্বকের কোন কোন সমস্যা মেটাতে ব্যবহার করা যায় চালের গুঁড়ো?

১) ত্বকের জেল্লা বাড়িয়ে তোলে

চালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন কোকো পাউডার এবং কাঁচা দুধ। এই মিশ্রণ ১০ মিনিট মুখে মেখে রাখুন। সবচেয়ে ভাল ফল পেতে প্রতি দিন স্নানের আগে ব্যবহার করুন এই প্যাক।

২) অবাঞ্ছিত দাগ ছোপ কমাতে

এক চামচ চালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন দুধের সর এবং এক চিমটে হলুদ। ভাল করে মিশিয়ে নিয়ে সারা মুখে মেখে রাখুন। ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন ব্যবহার করলেই মুখ হয়ে উঠবে মুক্তোর মতো।

৩) চোখের তলার কালি দূর করতে

রাত জেগে সিরিজ় দেখে চোখের তলায় কালি পড়েছে? চিন্তা নেই, চালের গুঁড়োতেই সমাধান লুকিয়ে রয়েছে। চলের গুঁড়ো এবং গমের আটা সম পরিমাণে মিশিয়ে নিন। এর মধ্যে মিশিয়ে নিন আলুর রস। চাইলে এর বদলে টম্যাটোর রসও দিতে পারেন। সপ্তাহে দু’দিন, মিনিট ২০ চোখের তলায় মেখে রেখে দিন এই মিশ্রণ।

৪) তৈলাক্ত ত্বকের যত্নে

ত্বকের অতিরিক্ত সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করতে পারেন চালের গুঁড়ো। অতিরিক্ত তৈলাক্ত ত্বকে ব্রণ, র‌্যাশের সমস্যা তো থাকবেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিন চালের গুঁড়ো। ২০ মিনিট মুখে রেখে দিন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

৫) শুষ্ক ত্বকের যত্নে

শীতকালে খসখসে ত্বকের কোমলতা, মসৃণতা ফিরিয়ে আনতে চালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন অ্যালোভেরা জেল এবং কোরানো শশা। সপ্তাহে দু’বার স্নানের আগে এই প্যাক ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে মাখনের মতো।

আরও পড়ুন
Advertisement