Hair Growth Tips

ঘরোয়া ৫ টোটকা: ঝরার পরিমাণ কমিয়ে নতুন চুল গজাতে সাহায্য করে

স্বাভাবিক নিয়মে আমাদের মাথা থেকে প্রত্যেক দিন ১০০টি চুল পড়ে। নতুন চুলও গজায়। কিন্তু এই ভারসাম্য নষ্ট হয়ে গেলেই চুল পাতলা হয়ে আসে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ২০:৩৫
Image of Hair.

বয়সের সঙ্গে সঙ্গে কিছুটা হলেও নতুন চুল গজানোর হার কমে আসে। ছবি: সংগৃহীত।

খুব চুল পড়ছে? খুশকির সমস্যা বাড়ছে বা চুলের ডগা ফেটে যাচ্ছে? চুলের যাবতীয় সমস্যার সমাধান রয়েছে ঘরোয়া টোটকায়। ত্বকের চিকিৎসক তো বটেই, নেটপ্রভাবীরাও ইদানীং তেমন বলছেন। স্বাভাবিক নিয়মে আমাদের মাথা থেকে প্রত্যেক দিন ১০০টি চুল পড়ে। নতুন চুলও গজায়। কিন্তু এই ভারসাম্য নষ্ট হয়ে গেলেই চুল পাতলা হয়ে আসে। বয়সের সঙ্গে সঙ্গে কিছুটা হলেও নতুন চুল গজানোর হার কমে আসে। তবে দামি প্রসাধনী না মেখে ঘরোয়া কয়েকটি টোটকার উপর ভরসা রাখলে চুল গজাবে অচিরেই।

Advertisement

১) আমলকি

বিভিন্ন ভিটামিন এবং খনিজে ভরপুর আমলকিতে রয়েছে অজস্র ফাইটোনিউট্রিয়েন্টস। তা মাথায় রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধি করে। ফলে চুল বাড়েও তাড়াতাড়ি।ত্বকের মতো চুল ভাল রাখতে গেলেও মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখা প্রয়োজন। মেথির মধ্যে রয়েছে লেসিথিন নামক একটি উপাদান, যা চুল এবং মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ফলে মাথার ত্বক শুষ্ক হয়ে চুল ঝরে পড়ার পরিমাণ কমায়।

২) কেশুত

নতুন চুল গজানোর জন্য কেশুত পাতা খুবই কার্যকরী। আয়রন, ভিটামিন ই, ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ কেশুত চুলের ফলিকলগুলিতে পুষ্টি জোগায়, গোড়া থেকে চুলকে মজবুত করে তোলে। নারকেল তেলের মধ্যে একমুঠো কেশুত পাতা দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। একই ভাবে ঠান্ডা হলে মাথায় মেখে নিন। খুব ভাল হয়, যদি এই তেল রাতে মেখে পরের দিন শ্যাম্পু করে নিতে পারেন।

৩) মেথি

মেথির মধ্যে অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান রয়েছে। যা খুশকির হাত থেকে চুলকে রক্ষা করে। মাথার ত্বক শুষ্ক হয়ে চুলকানি বা র‌্যাশের সমস্যা হলেও তা কমিয়ে দিতে পারে মেথি।

৪) অ্যালো ভেরা

ঘরোয়া উপায়ে চুল ঘন করতে অস্ত্র হতে পারে অ্যালো ভেরা। নতুন চুল গজানোর পাশাপাশি, মাথার তালুতে পুষ্টি জোগাতে অ্যালো ভেরা দারুণ কাজ করে। চুল ঘন করতে কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা? শ্যাম্পু করার আগে অ্যালো ভেরা জেল মাথায় মেখে নিন। কিছু ক্ষণ রাখুন। মিনিট ১৫ পরে শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে তিন-চার দিন ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা।

৫) জবাফুল

নারকেল তেলের সঙ্গে জবাফুলের পাপড়ি বেটে মিশিয়ে নিন। স্নানের আধ ঘণ্টা আগে মাথায় মেখে রাখুন। চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে এই টোটকা ম্যাজিকের মতো কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement