Lip Care Routine

কালচে ছোপ উঠে যাবে, নরম ও মসৃণ ঠোঁট পাবেন পুরুষেরাও, মেনে চলুন কিছু নিয়ম

ঘন ঘন ঠোঁট চাটার অভ্যাস থাকলে খুব তাড়াতাড়ি ঠোঁটের ত্বক শুষ্ক হয়ে যায়। তখন দেখতেও ভাল লাগে না। ঠোঁটের ত্বক খুব কোমল। তাই তার সঠিক যত্ন দরকার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৭:৫৬
Essential Tips for Lip Care for Men

পুরুষদের ঠোঁটের যত্ন নেওয়ার সহজ টিপ্‌স। ছবি: ফ্রিপিক।

ঠোঁটের সঠিক যত্ন নেন ক’জন পুরুষ? যাঁরা বেশি ধূমপান করেন তাঁদের ঠোঁটে কালচে দাগছোপ পড়ে যায়। ঠোঁট ফেটে চামড়াও উঠতে থাকে অনেকের। আবার ঘন ঘন ঠোঁট চাটার অভ্যাস থাকলে খুব তাড়াতাড়ি ঠোঁটের ত্বক শুষ্ক হয়ে যায়। তখন দেখতেও ভাল লাগে না। ঠোঁটের ত্বক খুব কোমল। তাই তার সঠিক যত্ন দরকার। খুব সামানিয পরিচর্যা করলেই আপনার ঠোঁটও তারকাদের মতোই সুন্দর ও মসৃণ হয়ে উঠবে।

Advertisement

ঠোঁটের যত্নে বেশি পরিশ্রম নেই, কী কী নিয়ম মানবেন?

১) প্রথমত ঘন ঘন ঠোঁট চাটা বা ঠোঁট কামড়ানোর অভ্যাস ছাড়তে হবে। ঠোঁটের ত্বক শুকিয়ে গেলে চামড়া টেনে তোলার অভ্যাসও ছাড়ুন। এতে ঠোঁটের ত্বক আরও বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে ওঠে।

২) প্রতি রাতে শোওয়ার সময় অবশ্যই লিপ বাম লাগিয়ে শোবেন। এতে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকবে।

৩) ঠোঁটের স্বাভাবিক রং ধরে রাখতে এক্সফোলিয়েট করা খুব জরুরি। এতে ত্বকের উপরের মৃত কোষ উঠে যায়। সে জন্য নিয়মিত স্ক্রাব করতে হবে। খুব সহজ একটি পদ্ধতি হল চিনির স্ক্রাব। আঙুল ভিজিয়ে নিয়ে তাতে চিনি লাগিয়ে ঠোঁটের উপর আলতো করে ঘষুন। বেশি জোরে নয়। তার পর জল দিয়ে ধুয়ে লিপ বাম লাগিয়ে নিন। চিনি ও মধুর স্ক্রাবও ব্যবহার করতে পারেন।

৪) এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ চিনি ও এক টেবিল চামচ অলিভ অয়েলের মিশ্রণ তৈরি করে রাখুন। রাতে শোয়ার আগে এই মিশ্রণ অল্প করে নিয়ে ঠোঁটে ঘষতে হবে। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ধূমপানের কারণে ঠোঁটে যে কালচে দাগছোপ পড়ে যায়, এই স্ক্রাব ব্যবহারে তা উঠে যাবে।

৫) বাজারচলতি লিপ বামে অনেক রাসায়নিক থাকে। বাড়িতেই বানিয়ে নিন ভেষজ লিপ বাম। একটি পাত্রের মধ্যে নারকেল তেল ও পেট্রোলিয়াম জেলি একসঙ্গে নিয়ে গরম করতে হবে। গরম হয়ে গেলে, দু’টি উপাদানই মিশে গিয়ে একই রকম ঘনত্বের হয়ে যাবে। এ বার এই মিশ্রণকে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে ছোট কাচের শিশিতে ভরে রাখুন। এটি প্রতি দিন ঠোঁটে লাগালে ঠোঁট নরম থাকবে।

অফিসে দীর্ঘ সময় শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলেও ঠোঁট ফাটতে থাকে। তখন ঘরে তৈরি এই বাম অল্প করে ঠোঁটে লাগিয়ে নিতে পারেন। এতে ঠোঁটের আর্দ্র ভাব বজায় থাকবে।

৬) অর্ধেক কাপ বিট নিয়ে তার রস বার করে নিন। এই রসে এক চা চামচ ঘি মেশান। এই মিশ্রণটি এ বার ফ্রিজে ঢুকিয়ে দিন। মিশ্রণটা জমে গেলে ফ্রিজ থেকে বার করে ঠোঁটে লাগান। ঠোঁটের কালো দাগ দূর করতে এটি খুবই উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement