Aloe Vera

মাথায় নিয়মিত অ্যালো ভেরার শাঁস ব্যবহার করলে কি টাকে আবার চুল গজাতে পারে?

ছাদে, বারান্দায় যত্রতত্র ঘৃতকুমারীর গাছ জন্মায়। না পাওয়া গেলে বাজার থেকে ভাল মানের অ্যালো ভেরা জেল কিনে আনলেও চলবে। তার সঙ্গে আরও কিছু জিনিস মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে অ্যালো ভেরা প্যাক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ২১:২৩
Image of bald.

— প্রতীকী চিত্র।

মহিলা-পুরুষ নির্বিশেষে চুল নিয়ে মাথাব্যথার শেষ নেই। যে যা বলেছেন, সব কিনে মাথায় মেখে ফেলেছেন। এক দিন মাখার পরই দেখলেন, চুল পড়া দ্বিগুণ হয়ে গিয়েছে। অগত্যা নানা রকম ঘরোয়া টোটকায় ভরসা রাখতে হচ্ছে। চুলের যত্নে ঘরোয়া উপাদান বলতেই প্রথম যার কথা মাথায় আসে, তা হল তেল। কিন্তু অনেকেরই তেল সহ্য হয় না। সে ক্ষেত্রে আরও একটি উপায় আছে, যার উপর চোখ বন্ধ করে ভরসা করা যায়। তা হল অ্যালো ভেরা বা ঘৃতকুমারী। ছাদে, বারান্দায় যত্রতত্র ঘৃতকুমারীর গাছ জন্মায়। না পাওয়া গেলে বাজার থেকে ভাল মানের অ্যালো ভেরা জেল কিনে আনলেও চলবে। তার সঙ্গে আরও কিছু জিনিস মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে অ্যালো ভেরা প্যাক। চুল পড়া, খুশকি, দু’মুখো চুল-সহ যাবতীয় সমস্যা নির্মূল হয় এতে। তবে নিয়মিত অ্যালো ভেরা ব্যবহারে কি টাকে নতুন চুল গজানো সম্ভব? অ্যালো ভেরায় রয়েছে বিভিন্ন জরুরি ভিটামিন, খনিজ এবং অ্যামিনো অ্যাসিড, যা চুলের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখে। কিছু ক্ষেত্রে টাকে নতুন চুল গজানোর মতো ঘটনাও দেখা গিয়েছে।

Advertisement

নতুন চুল গজানোর জন্য অ্যালো ভেরা কী ভাবে কাজ করে?

অ্যালো ভেরায় রয়েছে প্রদাহ নাশকারী উপাদান। যা এক দিকে যেমন মাথার ত্বকের স্বাস্থ্য যেমন ভাল রাখে, তেমনই অন্য দিকে চুলের মানও উন্নত করে। ভাল চুলের গোড়ার কথা হল আর্দ্রতা। মাথার ত্বকে আর্দ্রতার অভাব হলে খুশকির সমস্যা বেড়ে যায়। এই সমস্ত সমস্যা একা হাতে সামাল দিতে পারে অ্যালো ভেরা। তবে টাক পড়ার সমস্যা যদি বংশগত হয়, সে ক্ষেত্রে সামাল দেওয়া মুশকিল।

নতুন চুল গজাতে কী ভাবে ব্যবহার করা যায় অ্যালো ভেরা?

চুলের সামগ্রিক দেখভালের জন্য সপ্তাহে এক দিন অ্যালো ভেরা জেলের সঙ্গে ভিটামিন ই মিশিয়ে চুলে মেখে নিন। মাথার ত্বক থেকে চুলের ডগা পর্যন্ত লাগিয়ে, এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। পুজোর আগেই মসৃণ হবে চুল।

আরও পড়ুন
Advertisement