Skin Care Tips

কোন প্রাকৃতিক স্ক্রাব নিমেষে ত্বকের জেল্লা ফেরাবে? কী ভাবে বানাবেন?

‘স্ক্রাব’ না করলে কিন্তু ত্বকের উপরের স্তর থেকে ধুলো-ময়লা দূর হবে না। ত্বক নরম ও জেল্লাদারও হবে না। মৃত কোষের স্তর জমতে জমতে ত্বক নিষ্প্রাণ হয়ে যাবে একটা সময়ে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৯:৫২
Best Natural Homemade Face Scrub To Exfoliate Skin

ঘরোয়া উপায়ে কী ভাবে ত্বকে স্ক্রাবিং করবেন। ছবি: ফ্রিপিক।

ফেসওয়াশ দিয়ে রোজ মুখ ধুচ্ছেন, সে তো ঠিক আছে, কিন্তু নিয়ম করে ‘ফেস স্ক্রাবিং’ করছেন কি? ‘স্ক্রাব’ না করলে কিন্তু ত্বকের উপরের স্তর থেকে ধুলো-ময়লা দূর হবে না। ত্বক নরম ও জেল্লাদারও হবে না। মৃত কোষের স্তর জমতে জমতে ত্বক নিষ্প্রাণ হয়ে যাবে একটা সময়ে। তাই ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে দু’দিন অন্তর ‘এক্সফোলিয়েট’ বা ‘স্ক্রাব’ করা খুব জরুরি। তার জন্য পার্লারে যাওয়ার দরকার নেই। বাড়িতেই বানিয়ে ফেলুন ফেস-স্ক্রাব।

Advertisement

আগেকার দিনে মা-ঠাকুমারা স্নানের আগে দুধের সর-ময়দা, কমলালেবুর শুকনো খোসাবাটা দিয়ে ঘরোয়া স্ক্রাব বানিয়ে দিতেন। তারও উদ্দেশ্য ছিল মৃত কোষের পরত সরিয়ে ত্বকের স্বাভাবিক জেল্লা ফেরানো। মুখের ত্বক যেহেতু খুব নরম ও কোমল, তাই স্ক্রাব বাছাই করার সময়ে খেয়াল রাখতে হবে। অনেকেই নুন বা চিনি আর মধুর মিশ্রণ মুখে ঘষে নেন স্ক্রাব হিসেবে। সঙ্গে মেশান লেবুর রস। মনে রাখবেন, ত্বকের প্রকৃতি যা-ই হোক না কেন করকরে নুন অথবা চিনিতে লাভের চেয়ে ক্ষতি বেশি হয়। ত্বক লাল হয়ে যেতে পারে। বিশেষ করে যাঁদের ত্বক স্পর্শকাতর, তাঁদের ত্বকে বেশি সমস্যা দেখা দেয়। তার চেয়ে দুধের সর ও ময়দার স্ক্রাব ত্বকের জন্য বেশি ভাল।

আরও একটি উপায়ে আছে কম সময়ে ত্বকের জেল্লা ফেরানোর। তার জন্য নরম সুতির কাপড়ের টুকরো নিন। তার উপর কয়েক ফোঁটা এক্সট্রা ভার্জিন নারকেল বা অলিভ তেল ঢালুন। তার পর সেই কাপড়টা খুব আলতো করে গোটা মুখে চক্রাকারে ঘোরাতে থাকুন। সপ্তাহে দুই থেকে তিন বার করলেই ত্বক পরিষ্কার হয়ে যাবে। মুখের স্বাভাবিক জেল্লা ফিরে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement