Lalu Prasad Yadav

জমির বদলে রেলে চাকরির মামলায় আদালতে হাজিরা, ১ লাখ টাকার বন্ডে জামিন পেলেন লালু-তেজস্বীরা

জমির বদলে রেলে চাকরি দেওয়ার অভিযোগে মামলা চলছে লালুপ্রসাদ যাদব ও তাঁর পরিবারের বিরুদ্ধে। সেই মামলায় সোমবার আদালতে হাজিরা দেন তাঁরা। পরে ১ লাখ টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দেয় আদালত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১১:৫৩
আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবের সঙ্গে তাঁর পুত্র তেজস্বী যাদব।

আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবের সঙ্গে তাঁর পুত্র তেজস্বী যাদব। —ফাইল চিত্র।

জমির বদলে রেলে চাকরির অভিযোগ সংক্রান্ত মামলায় এ বার জামিন পেলেন আরজেডি প্রধান তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। ওই একই মামলায় লালু-পুত্র তেজস্বী যাদব এবং তেজপ্রতাপ যাদবকেও জামিন দিয়েছে আদালত। দিল্লির রাউস এভিনিউ আদালতের বিচারক বিশাল গোগনে সোমবার প্রত্যেক অভিযুক্তকে এক লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে জামিন মঞ্জুর করেছেন। আগামী ২৫ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

Advertisement

প্রসঙ্গত, জমির বদলে চাকরির মামলায় সিবিআইয়ের তদন্তে তাঁদের কাউকে গ্রেফতার করা হয়নি। তবে তাঁদের বিরুদ্ধে জমা পড়া অতিরিক্ত চার্জশিট পর্যালোচনা করে বিচারক তাঁদের আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। সেই মতো সোমবার দিল্লির আদালতে হাজিরা দেন লালু, তেজস্বী এবং তেজপ্রতাপ।

জামিনের পর তেজস্বী আদালত চত্বর থেকেই প্রাথমিক প্রতিক্রিয়ায় বিঁধেছেন বিজেপি এবং জেডিইউকে। রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ তুলে তিনি বলেন, “ওঁরা তদন্তকারী সংস্থার অপব্যবহার করছেন। এই মামলায় কোনও পোক্ত অভিযোগ নেই। নিশ্চিত ভাবে আমাদেরই জয় হবে।”

আরজেডি প্রধান অতীতে রেলমন্ত্রী থাকাকালীন এই দুর্নীতি হয়েছিল বলে অভিযোগ। ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত রেলের গ্রুপ ডি নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছিল। বিহারের বহু তরুণকে জমি এবং টাকার বিনিময়ে রেলের গ্রুপ ডি চাকরি পাইয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ। বর্তমানে ইডি এবং সিবিআই— দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাই এই মামলার তদন্ত চালাচ্ছে। ইডির দাবি, ওই নিয়োগের বদলে জমিগুলি লালুর পরিবার বা তাঁর ঘনিষ্ঠদের নামে করিয়ে নেওয়া হয়েছিল। গত ৬ অগস্ট তদন্তের চূড়ান্ত রিপোর্ট জমা দিয়েছিল ইডি।

প্রসঙ্গত, এই মামলায় অতীতে একাধিক বার লালু ও তেজস্বীকে জেরা করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পটনা, দিল্লি-সহ দেশের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চলেছিল। আরজেডির একাধিক নেতার বাড়িতেও হানা দিয়েছিল সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement