Shampoo Hacks

পুজোয় তারকাদের মতো ঝলমল করবে চুল, শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে নিন কয়েকটি প্রাকৃতিক উপাদান

পুজোতে যদি তারকাদের মতো নরম ও মসৃণ চুল চান, তা হলে শুধু শ্যাম্পু করলে হবে না। রোজের শ্যাম্পুর সঙ্গে এমন কয়েকটি উপাদান মিশিয়ে নিন, যাতে রুক্ষ চুল নরম ও জেল্লাদার হয়ে ওঠে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১১:৩৬
শ্যাম্পুর সঙ্গে কী কী মেশালে চুলের ঔজ্জ্বল্য বাড়বে?

শ্যাম্পুর সঙ্গে কী কী মেশালে চুলের ঔজ্জ্বল্য বাড়বে? ছবি: ফ্রিপিক।

পুজোর ক’টা দিন শ্যাম্পু করবেন নিশ্চয়ই? আর শ্যাম্পু বেশি করলেই রুক্ষ হয়ে যায় চুল। যদি পুজোতে তারকাদের মতো নরম ও মসৃণ চুল চান, তা হলে শুধু শ্যাম্পু করলে হবে না। রোজের শ্যাম্পুর সঙ্গে এমন কয়েকটি উপাদান মিশিয়ে নিন, যাতে রুক্ষ চুল নরম ও জেল্লাদার হয়ে ওঠে।

Advertisement

শ্যাম্পুর সঙ্গে কী কী মেশালে চুলের ঔজ্জ্বল্য বাড়বে?

১)নারকেলের দুধ

নারকেলের দুধে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি এবং ভিটামিন ই ইত্যাদি। একাধিক ভিটামিন ছাড়াও এতে রয়েছে সেলেনিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের মতো একাধিক খনিজ। এই উপাদানগুলি চুল এবং চুলের গোড়া ভাল রাখতে ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে। শ্যাম্পুর সঙ্গে নারকেলের দুধ মিশিয়ে চুলে মাখলে চুল লম্বা ও স্বাস্থ্যকর হবে।

২) গোলাপজল

শ্যাম্পুতে এক কাপ গোলাপজল মিশিয়ে নিন। এতে তালুর শুষ্ক ভাব দূর হবে। তালুতে চুলকানি বা খুশকির সমস্যা হলে, তার থেকেও রেহাই পাবেন। চুলের জেল্লা ফিরবে।

৩) চিনি

দূষণ, ঘাম ও তেল-ময়লা জমার কারণে চুল খুব তাড়াতাড়িই চিটচিটে হয়ে যায়। তাই নিয়মিত চুল পরিষ্কার করা জরুরি। তার জন্য সপ্তাহে অন্তত ২-৩ বার শ্যাম্পু করা জরুরি। আর এ বার থেকে স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে হলে এই শ্যাম্পুর সঙ্গে চিনি মিশিয়ে ব্যবহার করুন। ১ চামচ চিনির সঙ্গে শ্যাম্পু মিশিয়ে মাখলে চুল ফিরে পাবে তার স্বাভাবিক উজ্জ্বলতা। চুলে খুশকির সমস্যা কমাতেও এই টোটকাই কাজে লাগাতে পারেন।

৪) বেকিং সোডা

যে শ্যাম্পু ব্যবহার করেন, তা কি প্যারাবেন আর সালফেট মুক্ত? এই ধরনের শ্যাম্পুতে ফেনা তেমন হয় না। তবু যদি বাড়তি ফেনা পেতে চান, শ্যাম্পুতে মিশিয়ে নিন অল্প বেকিং সোডা। ফেনাও হবে, চুল পরিষ্কারও থাকবে।

৫) এসেনশিয়াল তেল

টি ট্রি, ল্যাভেন্ডার, রোজ়মেরি বা পেপারমিন্ট এসেনশিয়াল অয়েল বাড়িতে থাকলে মিশিয়ে নিন শ্যাম্পুতে। খুশকির সমস্যা কমে যাবে।

আরও পড়ুন
Advertisement