Air India Guideline

পাকা চুল দেখা গেলেই চাকরি যাবে কর্মীদের, নির্দেশ জারি করল এয়ার ইন্ডিয়া

বিমান সংস্থায় চাকরি করতে গেলে, মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত একেবারে পরিপাটি হয়ে থাকতে হয়। সে কথা অবশ্য সকলেরই জানা। পান থেকে চুন খসলেই হয় চাকরি নিয়ে টানাটানি।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৯:৩২
কর্মীদের উদ্দেশে নতুন নিয়ম জারি করেছে ‘এয়ার ইন্ডিয়া’ বিমান সংস্থা।

কর্মীদের উদ্দেশে নতুন নিয়ম জারি করেছে ‘এয়ার ইন্ডিয়া’ বিমান সংস্থা। ফাইল চিত্র।

অনেকেরই ছোট থেকে স্বপ্ন থাকে বিমান সংস্থায় কাজ করার। তাঁদের ঝাঁ চকচকে আচার-আচরণে তাক লেগে যায় অনেকেরই। বিমান সংস্থায় কাজ করতে গেলে মেনে চলতে হয় বেশ কিছু নিয়ম। বিমানযাত্রীদের কাছে নিজেদের ভাবমূর্তি ধরে রাখতে, প্রায় প্রতিটি সংস্থাই তাদের কর্মীদের উদ্দেশে কিছু বিশেষ নির্দেশ দিয়ে থাকেন।

এ বার থেকে কর্মীদের মাথায় পাকা চুল দেখা গেলে চাকরি থেকে বরখাস্ত করা হবে। যদি কারও পাকা চুল থাকে, তবে নিয়মিত তা রং করে ঢেকে রাখতে হবে। এ ক্ষেত্রে কালো-খয়েরি-হালকা বাদামি বাদে কোনও রকম বাহারি চমকপ্রদ রং বা হেনাও করা যাবে না। চলবে না কোনও রকম হাইলাইট বা কেতাদুরস্ত স্ট্রিকসও। কর্মীদের উদ্দেশে এমনই নিয়ম জারি করেছে ‘এয়ার ইন্ডিয়া’ বিমান সংস্থা।

Advertisement

ওই নির্দেশে আরও বলা হয়েছে, পুরুষরা আঙুলে শুধু মাত্র বিয়ের রিং পরতে পারবেন। পঞ্জাবি সম্প্রদায়ের ছেলেরা হাতে পরতে পারবেন ‘কড়া’। কিন্তু তাতে কোনও ট্যাটু বা উল্কি আঁকা থাকবে না। যদিও কারও মাথায় চুল কম থাকে, সে ক্ষেত্রে সব সময় মাথা চেঁচে রাখতে হবে। সঙ্গে রাখতে হবে দাড়ি কাটার সব রকম যন্ত্রপাতি। গালে দাড়ির বিন্দুমাত্র আভা দেখা গেলেই তৎক্ষণাৎ তা কেটে ফেলতে হবে।

কাজের সময় সহকর্মীদের সঙ্গে রাজনীতি, ধর্মীয়, বা সংস্থা নিয়ে কোনও রকম আলোচনাও করা যাবে না বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

মহিলারা কোনও নকশা ছাড়া, একেবারে সাধারণ সোনার আংটি, হিরে বসানো ছোট দুল পরতে পারেন। কিন্তু কোনও ভাবেই মুক্তর গয়না পরা যবে না।

পোশাকের ক্ষেত্রে আগে যা নিয়ম ছিল তাই বহাল থাকছে। তবে প্রসাধনীর ক্ষেত্রে নেলপলিস এবং লিপস্টিকের রং যেন আলাদা না হয়, সেই দিকে খেয়াল রাখতে বলা হয়েছে। যে সব মহিলাকর্মীদের নখ একেবারে ছোট, তাঁদের গায়ের রঙের সঙ্গে মিলিয়ে নেলপলিস পরতে হবে।

প্রসঙ্গত, আগের ভারত সরকারের অধীনে ছিল ‘এয়ার ইন্ডিয়া’। ২০১৭ সাল থেকেই সরকার ঘোষণা করে যে তারা এই বিমান সংস্থা বিক্রি করে দিতে প্রস্তত। সে সময়ে কোনও বেসরকারি সংস্থা উৎসাহ না দেখালেও ২০২১ সালের অক্টোবরে টাটা গোষ্ঠীর ‘ট্যালেস প্রাইভেট লিমিটেড’ সংস্থা কিনে নেয় এই বিমান পরিষেবা। তার পর থেকেই নানা বদল আসে সংস্থায়। সরকারি আমলে ‘এয়ার ইন্ডিয়া’র বিমানসেবিকাদের খুব বেশি চেহারা বা সাজপোশাক নিয়ে ভাবতে হত না। বাকি বিমান সংস্থার তুলনায় ‘এয়ার ইন্ডিয়া’র বিমানসেবিকাদের গড় বয়সও অনেকটা বেশি ছিল। তবে মালিকানা বদল হওয়ার পর থেকেই অনেক বদল শুরু হয়ে যায়। বিমানসেবিকাদের গ্রুমিং নিয়ে এই নতুন নির্দেশিকা তারই অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement