Cancer

দু’বছর ধরে চলেছে ক্যানসারের চিকিৎসা, শেষে জানলেন সে রোগ তাঁর হয়ইনি, কী করলেন তরুণী?

বছর দুয়েক চিকিৎসা চলার পর হঠাৎ জানতে পারেন, তিনি আদৌ ক্যানসারে আক্রান্ত হননি। অথচ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বিভিন্ন খরচসাপেক্ষ পরীক্ষানিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাঁকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
ব্রিটেন শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৭:৪৪
A woman wrongly diagnosed with cancer for two years, wins compensation.

ভুল চিকিৎসায় ভোগান্তি। ছবি: সংগৃহীত।

ত্বকের ক্যানসার হয়েছে জেনেই চিকিৎসা করাচ্ছিলেন লন্ডনের ইয়র্কশায়ারের বাসিন্দা, মেগান রয়লি। বছর দুয়েক চিকিৎসা চলার পর হঠাৎ জানতে পারেন, তিনি আদৌ ক্যানসারে আক্রান্ত হননি। অথচ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বিভিন্ন খরচসাপেক্ষ পরীক্ষানিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাঁকে।

Advertisement

বছর ৩৩-এর মেগান জানান, “ক্যানসার হয়েছে ভেবে গত দু’বছর ধরে আমার উপর নানা পরীক্ষানিরীক্ষা চলে। তার পর হঠাৎ এক দিন আমাকে জানানো হয় যে, আমার শরীরে নাকি কোনও দিন ক্যানসারের অস্তিত্ব ছিলই না। এটা শোনার পর আমি মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ি।” চিকিৎসার অঙ্গ হিসেবে তাঁকে ইমিউনোথেরাপি এবং ডিম্বাণু সংরক্ষণের মতো খরচসাপেক্ষ পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হয়েছে। এখানেই শেষ নয়। ‘ক্যানসার আক্রান্ত কোষ’ শরীর থেকে বাদ দিতে অস্ত্রোপচারও করা হয়।

২০১৯ সালে ‘ক্যানসার ধরা পড়া’র পর দু’বছর ধরে ভুল চিকিৎসায় জেরবার মেগান ২০২১ সালে এসে জানতে পারেন, তাঁর আদৌ কোনও দিন ক্যানসার ছিল না। তবে মেগান হাল ছাড়েননি। এত দিন ধরে ভুল চিকিৎসা করার মতো গর্হিত কাজের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন তিনি। নানা তথ্যপ্রমাণের ভিত্তিতে আদালত তাঁকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়।

আরও পড়ুন
Advertisement