Salt Bath Benefits

বাতের ব্যথার ভয়ে ঠাকুর দেখতে যান না? কোন অভ্যাস মেনে চললে যন্ত্রণা থেকে রেহাই পাবেন?

স্নানের জলে খানিকটা নুন মিশিয়ে নিলেই কিন্তু অনেক শারীরিক সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। জেনে নিন, স্নানের জলে নুন মিশিয়ে নিলে কী কী লাভ হয় শরীরের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৭:২২
Health benefits of mixing salt in your bath water.

নুনই কমাতে পারে বাতের ব্যথা। ছবি: সংগৃহীত।

সমুদ্রে স্নান করার পর বেশ চাঙ্গা লাগে শরীর, কিন্তু কেন এমনটা হয় বলুন তো? নুন কেবল রান্নার কাজেই ব্যবহৃত হয় না, নুনের রয়েছে আরও অনেক গুণ। স্নানের জলে খানিকটা নুন মিশিয়ে নিলেই কিন্তু অনেক শারীরিক সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। জেনে নিন, স্নানের জলে নুন মিশিয়ে নিলে কী কী লাভ হয় শরীরের।

Advertisement

১) রক্ত সঞ্চালন স্বাভাবিক ও সচল রাখতে স্নানের জলে মিশিয়ে নিতে পারেন এক চামচ নুন। মানসিক চাপের কারণে কোনও কিছুতেই মনোযোগ দিতে পারছেন না? সারা দিনের পরিশ্রম শেষে বাড়ি ফিরে নুন-জলে স্নান করলে শারীরিক ও মানসিক ক্লান্তি দূর হবে নিমেষে।

২) বার্ধক্য স্বাভাবিক এবং অনিবার্য। তবে রোজকার নানা অনিয়মে সময়ের আগেই অনেকের ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। দূষণ ও যত্নের অভাবে ত্বকে বলিরেখা দেখা দেয়। রোজ নুন-জলে স্নান করলে ত্বকের জেল্লা ফেরে, ত্বক টানটান হয়। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও নুন-জল বেশ উপকারী।

Health benefits of mixing salt in your bath water.

রক্ত সঞ্চালন স্বাভাবিক ও সচল রাখতে স্নানের জলে মিশিয়ে নিতে পারেন এক চামচ নুন। ছবি: সংগৃহীত।

৩) যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির, তাঁদের সারা বছর ত্বকে সংক্রমণ, র‌্যাশ, ফুসকুড়ির সমস্যা হয়। এ ক্ষেত্রে নুন-জল দিয়ে স্নান করলে মুশকিল আসান হতে পারে।

৪) বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ক্যালশিয়ামের ঘাটতি দেখা দেয়। বিশেষত মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়, ফলে হাড়ের ক্ষয়, আর্থ্রাইটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। নুন-জলে নিয়মিত স্নান করার অভ্যাস শরীরে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করে। ফলে বাত বা আর্থ্রাইটিসের ব্যথাও দূর হয়।

৫) অনিদ্রার সমস্যায় ভুগছেন? রাতে ঘুমোনোর আগে নুন মেশানো জলে স্নান করে দেখতে পারেন, উপকার পাবেন।

আরও পড়ুন
Advertisement