Gyanvapi Mosque

জ্ঞানবাপী মসজিদের সেই ‘শিবলিঙ্গের’ কার্বন ডেটিং পরীক্ষার আবেদন নিয়ে আবার শুনানি মঙ্গলবার

পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপী মসজিদে দেবদেবীর মূর্তি আছে দাবি করে পুজোর অনুমতি চেয়েছেন। বারাণসী আদালতকে সেই আবেদনের নিষ্পত্তির নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement
সংবাদ সংস্থা
বারাণসী শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৫:১৬
জ্ঞানবাপী মসজিদ এবং কাশী বিশ্বনাথ মন্দির।

জ্ঞানবাপী মসজিদ এবং কাশী বিশ্বনাথ মন্দির। ফাইল চিত্র।

মসজিদ চত্বরে ওজুখানায় শিবলিঙ্গের উপস্থিতি সম্পর্কে দাবি করে তার বয়স জানার জন্য ‘কার্বন ডেটিং’ পরীক্ষার আবেদন জানানো হয়েছিল বারাণসী জেলা। শুক্রবার সেই আবেদনের শুনানি মঙ্গলবার (১১ অক্টোবর) পর্যন্ত পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন বিচারক অজয়কুমার বিশ্বেশ।

২০২১ সালের অগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়ে যে মামলা দায়ের করেছিলেন, তারই প্রেক্ষিতে হিন্দুপক্ষের তরফে প্রাপ্ত নমুনাগুলির কার্বন ডেটিং পরীক্ষার আবেদন জানানো হয় গত ২২ সেপ্টেম্বর। বারাণসী জেলা আদালত ১১ অক্টোবর সে বিষয়ে পরবর্তী নির্দেশ দিতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

প্রসঙ্গত, বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটি মসজিদের অন্দরে সমীক্ষা ও ভিডিয়োগ্রাফির নির্দেশ দিয়ে পর্যবেক্ষক দল গঠন করেছিলেন। সেই কাজ শেষ হওয়ার পরেই গত ২০ মে সুপ্রিম কোর্টের নির্দেশে মামলার শুনানির দায়িত্ব পায় বারাণসী জেলা আদালত। পর্যবেক্ষক দলের ভিডিয়োগ্রাফির রিপোর্টে মসজিদের ওজুখানার জলাধারে শিবলিঙ্গের মতো আকৃতির যে কাঠামোর খোঁজ মিলেছে, সেটি আসলে ফোয়ারা বলে মুসলিম পক্ষের দাবি।

প্রসঙ্গত, কার্বন ডেটিং (বিজ্ঞানের পরিভাষায় ‘রেডিও কার্বন ডেটিং’) পরীক্ষার মাধ্যমে কোনও প্রাচীন সৌধ বা জীবাশ্মের বয়স নির্ধারণ করা যায়। হিন্দু পক্ষের দাবি, এখন যেখানে জ্ঞানবাপী মসজিদ, সেখানে বহু পুরনো হিন্দু মন্দির ছিল। কিন্তু পশ্চিম এশিয়া থেকে ভারতে এসে দ্বাদশ শতকে সুলতানি শাসনের প্রতিষ্ঠাতা মহম্মদ ঘোরীর বাহিনী রাজা জয়চন্দ্রকে পরাজিত করে কনৌজের দখল নেওয়ার পর সেই মন্দির ভেঙে দিয়েছিল।

মুঘল সম্রাট আকবরের আমলে রাজা টোডরমল মন্দির পুনর্নির্মাণ করেছিলেন। কিন্তু ষোড়শ শতকে মুঘল সম্রাট অওরঙ্গজেবের আমলে ফের মন্দির ভেঙে সেই জমিতে জ্ঞানবাপী মসজিদ গড়ে তোলা হয় বলে হিন্দুপক্ষের দাবি। তথাকথিত ওই শিবলিঙ্গটি কোন সময়ে নির্মিত হয়েছিল, তা নিশ্চিত ভাবে জানার জন্যই হিন্দুপক্ষের তরফে কার্বন ডেটিং পরীক্ষার আবেদন জানানো হয়েছে আদালতে। এ ক্ষেত্রে সেটি প্রাক-সুলতানি যুগের প্রমাণিত হলে, পূজার্চনার দাবি আরও জোরালো হতে পারে বলে মনে করছেন আইন বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement