Budget

পেট্রোল-ডিজেলে কৃষি সেস বসালেও দাম না বাড়ার আশ্বাস অর্থমন্ত্রীর

পেট্রোল-ডিজেলের উপর লিটার প্রতি সাধারণ উৎপাদন শুল্ক এবং বিশেষ অতিরিক্ত উৎপাদন শুল্ক কমানোর প্রস্তাবের ফলে সামগ্রিক ভাবে মূল্যবৃদ্ধির সম্ভাবনা নেই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৪৪
গ্রাফিক।

গ্রাফিক। শৌভিক দেবনাথ।

বাজেট প্রস্তাবে পেট্রোল-ডিজেলে কৃষি সেস বসানোর কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই সঙ্গে আরও কয়েকটি পণ্যের উপরেও বসছে কৃষি সেস। সোমবার বাজেট বক্তৃতায় তিনি জানান, পেট্রোলে লিটার প্রতি আড়াই টাকা এবং ডিজেলে লিটার প্রতি চার টাকা ‘কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সেস’ বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্মলা বলেন, ‘‘দেশ জুড়ে কৃষি পরিকাঠামোর উন্নয়নের লক্ষ্যেই এই সেস ধার্য করা হয়েছে।’’ তবে এর ফলে পেট্রোল-ডিজেলের দাম বাড়ার সম্ভাবনা নেই বলে দাবি করেছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘‘পেট্রোল-ডিজেলের উপর লিটার প্রতি সাধারণ উৎপাদন শুল্ক এবং বিশেষ অতিরিক্ত উৎপাদন শুল্ক কমানোর প্রস্তাবের ফলে সামগ্রিক ভাবে মূল্যবৃদ্ধির সম্ভাবনা নেই।’’ সামগ্রিক ভাবে পেট্রোপণ্যের উপর অতিরিক্ত কর চাপানোর কোনও প্রস্তাব নেই বলেও জানান তিনি।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, এ বার পেট্রোলের ও ডিজেলের লিটার প্রতি সাধারণ উৎপাদন শুল্কের হার হবে ১ টাকা ৪০ পয়সা এবং ১ টাকা ৮০ পয়সা। বিশেষ অতিরিক্ত উৎপাদন শুল্কের হার হবে লিটার প্রতি ১১ টাকা এবং ৮ টাকা।

পেট্রোল-ডিজেলের পাশাপাশি, অ্যালকোহল (১০০ শতাংশ), সোনা ও রুপোর বাট (২.৫ শতাংশ), অপরিশোধিত পাম তেল (১৭.৫ শতাংশ), সূর্যমুখী তেল (৩৫ শতাংশ), অপরিশোধিত সয়াবিন তেল (২০ শতাংশ), আপেল (৩৫ শতাংশ), কড়াইশুঁটি (৪০ শতাংশ)-সহ বিভিন্ন পণ্যের উপর কৃষি সেস বসানোর কথা ঘোষণা করেন নির্মলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement