Uddhav Thackeray

ত্রিশূল, উদিত সূর্য, মশাল, কমিশনের কাছে নতুন তিনটি প্রতীক ও নতুন নাম পাঠাল উদ্ধব শিবির

শনিবার নির্বাচন কমিশন জানায়, আসন্ন উপনির্বাচনে কোনও শিবিরই ‘তির-ধনুক’ প্রতীক ও ‘শিবসেনা’ নাম ব্যবহার করতে পারবে না। বিকল্প বেছে নেওয়ার ভারও দুই গোষ্ঠীকে দেয় কমিশন।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৭:৪৪
নতুন তিন নাম এবং নির্বাচনী প্রতীক চিহ্ন পাঠাল উদ্ধব শিবির।

নতুন তিন নাম এবং নির্বাচনী প্রতীক চিহ্ন পাঠাল উদ্ধব শিবির। ফাইল ছবি।

নতুন তিনটি প্রতীক চিহ্ন এবং তিনটি নতুন নাম নিয়ে নির্বাচন কমিশনে আবেদন করলেন উদ্ধব ঠাকরে। মুম্বইয়ের আন্ধেরি পূর্ব আসনে আসন্ন উপনির্বাচনের জন্য পুরোদমে প্রচারে নেমে পড়ার কৌশলও তৈরি বলে মাতুশ্রী সূত্রে খবর।

সূত্রের খবর, নামের ক্ষেত্রে উদ্ধব-সেনার প্রথম পছন্দ ‘শিবসেনা বালাসাহেব ঠাকরে’। দ্বিতীয় পছন্দ ‘শিবসেনা উদ্ধব বালাসাহেব’ এবং তৃতীয় তথা শেষ পছন্দের নাম ‘শিবসেনা বালাসাহেব প্রবোধঙ্কর’। দলের নির্বাচনী প্রতীক হিসেবে দেওয়া হয়েছে তিনটি পছন্দ। প্রথম পছন্দ হিসেবে আছে ‘ত্রিশূল’। দ্বিতীয় পছন্দ ‘উদিত সূর্য’ এবং তৃতীয় তথা শেষ পছন্দ ‘মশাল’।

Advertisement

উদ্ধব এবং একনাথ শিন্ডে, রবিবার দু’জনেই অনুগামীদের সঙ্গে বৈঠক করেন। বেলা ১২টা থেকে উদ্ধবের ডাকা বৈঠক হওয়ার কথা, অন্যদিকে সন্ধ্যে ৭টায় বৈঠকে বসবেন একনাথ অনুগামীরা।

১৯৮৯-এ শিবসেনা তির-ধনুককে নির্বাচনী প্রতীক হিসেবে পায়। তার আগে পর্যন্ত বিভিন্ন সময় বিভিন্ন প্রতীক চিহ্ন ছিল তাদের। কিন্তু শনিবার নির্বাচন কমিশন জানিয়েছে, রাজ্যে বিধানসভা যুযুধান কোনও গোষ্ঠীই ‘তির-ধনুক’ প্রতীক এবং ‘শিবসেনা’ নামটি ব্যবহার করতে পারবে না। বিকল্প বেছে নেওয়ার ভারও দুই গোষ্ঠীকে দিয়েছে কমিশন। উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডের দ্বন্দ্বের জেরেই কমিশনের এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

কে প্রকৃত শিবসেনা, তা বাছাইয়ের দায়িত্ব যাতে নির্বাচন কমিশনের হাতে না যায়, সে জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল উদ্ধব গোষ্ঠী। গত ২৭ সেপ্টেম্বর বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ সেই আবেদন খারিজ করে দেয়। ‘প্রকৃত শিবসেনা’ বাছার জন্য প্রয়োজনীয় পদক্ষেপের অনুমতি দেওয়া হয় কমিশনকে।

আরও পড়ুন
Advertisement