Uttarakhand Chaukhamba Expedition

চৌখাম্বা শৃঙ্গে ৬,০১৫ মিটার উচ্চতায় আটকে পড়েছিলেন, তিন দিন পর উদ্ধার করা হল দুই বিদেশি পর্বতারোহীকে

ওই দুই তরুণী প্রশিক্ষণপ্রাপ্ত পর্বতারোহী। পাহাড়ে চড়ার নেশা নিয়ে এ দেশে এসেছিলেন। বৃহস্পতিবার চৌখাম্বা-৩ শৃঙ্গ আরোহণের পথে নিখোঁজ হয়ে যান তাঁরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৮:৫৮
উদ্ধার হওয়ার পর দুই পর্বতারোহী।

উদ্ধার হওয়ার পর দুই পর্বতারোহী। ছবি: সংগৃহীত।

খোঁজ মিলল উত্তরাখণ্ডে প্রায় ৬,০১৫ মিটার উচ্চতায় আটকে পড়া দুই বিদেশিনী পর্বতারোহীর। উত্তরাখণ্ডের চামোলি জেলার চৌখাম্বা-৩ শৃঙ্গ আরোহণের পথে নিখোঁজ হয়ে যান ওই দুই পর্বতারোহী। রবিবার সকালে তাঁদের উদ্ধার করা হয়েছে।

Advertisement

ওই দুই তরুণীর নাম মিশেল টেরেসা ডভোরাক এবং ফ্যাভ জেন ম্যানার্‌স। মিশেল আমেরিকা এবং জেন ব্রিটেনের পর্বতারোহী। গত ৩ অক্টোবর, বৃহস্পতিবার শেষবার তাঁদের সঙ্গে যোগাযোগ করা গিয়েছিল। এর পর থেকেই নিরুদ্দেশ ছিলেন ওই দুই পর্বতারোহী। তাঁদের খুঁজতে শুক্রবার সন্ধ্যায় পাঠানো হয় ভারতীয় বায়ু সেনার দু’টি হেলিকপ্টার। শনিবার বায়ুসেনার সঙ্গে অনুসন্ধান অভিযানে যোগ দেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরাও। শেষমেশ তিন দিন পর প্রায় ৪০ ঘণ্টার অভিযান শেষে রবিবার সকালে তাঁদের খোঁজ মিলেছে।

সূত্রের খবর, ওই দুই তরুণী প্রশিক্ষণপ্রাপ্ত পর্বতারোহী। পাহাড়ে চড়ার নেশায় এ দেশে এসেছিলেন। ইন্ডিয়া মাউন্টেনিয়ারিং ফাউন্ডেশনের তরফে বিদেশি নাগরিকদের জন্য যে বিশেষ পর্বতারোহণ অভিযানের আয়োজন করা হয়, তাতে যোগ দিতেই ভারতে এসেছিলেন তাঁরা। বৃহস্পতিবার চৌখাম্বা-৩ শৃঙ্গ আরোহণের পথে প্রায় ৬,০১৫ মিটার উচ্চতা থেকে তাঁদের সরঞ্জামগুলি পড়ে যায়। এর পর থেকে তাঁদের সঙ্গে আর যোগাযোগ করা যায়নি। রবিবার সকালে তাঁদের উদ্ধার করা হয়েছে।

চৌখাম্বা-৩ শৃঙ্গটি গাড়ওয়াল হিমালয়ের অন্তর্গত। চারটি শৃঙ্গ থাকায় এর নাম চৌখাম্বা। চারটির মধ্যে চৌখাম্বা-৩ তৃতীয় উচ্চতম শৃঙ্গ। উচ্চতা প্রায় ৬,৯৯৫ মিটার। শৃঙ্গ আরোহণের পথে রয়েছে পদে পদে বিপদের হাতছানি। কখনও প্রতিকূল আবহাওয়া বাদ সাধতে পারে। ঘাটতি হতে পারে অক্সিজেনের জোগানেও। উচ্চতার সঙ্গে শরীর খাপ খাইয়ে না নিতে পারলে দেখা দিতে পারে নানা শারীরিক জটিলতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement