Double Decker Express

গুজরাতে দ্বিখণ্ডিত মুম্বইগামী দোতলা এক্সপ্রেস! স্বাধীনতা দিবসেও এড়ানো গেল না রেলের বিপত্তি

ট্রেনের মূল অংশ থেকে পৃথক হয়ে গেল আমদাবাদ থেকে মুম্বইগামী ডবল ডেকার এক্সপ্রেসের দু’টি কামরা। ঘটনাটি ঘটেছে গুজরাটের ভদোদরার কাছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৩:৪৯
বিচ্ছিন্ন হয়ে যাওয়া কামরা।

বিচ্ছিন্ন হয়ে যাওয়া কামরা। ছবি: এক্স।

স্বাধীনতা দিবসের দিন বরাতজোরে বড়স়়ড় দুর্ঘটনা এড়াল আমদাবাদ-মুম্বই ডবল ডেকার এক্সপ্রেস। গুজরাতের ভদোদরা স্টেশনের কাছে গোথানগাম ইয়ার্ডে দোতলা ট্রেনটির মূল অংশ থেকে দু’টি কামরা পৃথক হয়ে যায়। চলন্ত ট্রেন থেকে আলাদা হয়ে যায় বাতানুকুল ০৭ ও ০৮ কামরা। বড়সড় অঘটন এড়ানো গেলেও, আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। কী কারণে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখতে শুরু করেছে পশ্চিম রেল। প্রাথমিক ভাবে অনুমান, ট্রেনের দু’টি কামরার সংযোগকারী ‘কপলার’-এর গোলযোগের কারণে এটি ঘটে থাকতে পারে। যদিও রেলের তরফে এখনও কোনও কারণ উল্লেখ করা হয়নি।

Advertisement

পশ্চিম রেলের তরফে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে জানানো হয়েছে, ১৫ অগস্ট সকাল ৮টা ৫০ মিনিটে ঘটনাটি ঘটেছে। দু’টি কামরা ট্রেনের মূল অংশ থেকে পৃথক হয়ে যাওয়ার বিষয়টিও নিশ্চিত করেছে রেল। উল্লেখ্য, ট্রেনের দু’টি কামরা পৃথক হয়ে আচমকা থমকে যাওয়ায় ভয় পেয়ে গিয়েছিলেন যাত্রীরা।

যদিও ডবল ডেকার এক্সপ্রেসের চালক ও অন্যান্য রেলকর্মীদের তৎপরতায় পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হয়। দু’টি কামরা পৃথক হওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন রেল আধিকারিকেরা। কেন এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখতে শুরু করেছেন তাঁরা। পশ্চিম রেল জানিয়েছে, ট্রেনের সামনের ও পিছনের অংশ উভয়ই নিকটবর্তী প্ল্যাটফর্মে নিয়ে যাওয়া হয়েছে। বিপত্তির কারণে প্রভাব পড়ে ট্রেন চলাচলে। সাময়িক ভাবে লুপ লাইন দিয়ে আপ ট্রেনগুলি চলাচল করছিল।

উল্লেখ্য, সাম্প্রতিক কালে একের পর এক দুর্ঘটনায় বার বার প্রশ্নের মুখে পড়েছে রেল। করমণ্ডল এক্সপ্রেস, কাঞ্জনজঙ্ঘা এক্সপ্রেস, হাওড়া-সিএসএমটি মেলের দুর্ঘটনার আতঙ্ক এখনও পিছু ছাড়েনি। প্রশ্ন উঠেছে রেল ও রেলমন্ত্রীর ভূমিকা নিয়ে। পৃথক রেল বাজেট তুলে দেওয়া নিয়েও প্রশ্ন উঠেছে। ৭৮তম স্বাধীনতা দিবসের দিনও ভোগাল রেল। তার জেরে যাত্রী সুরক্ষা নিয়ে আবারও প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে।

আরও পড়ুন
Advertisement