Cloudburst

মেঘভাঙা বৃষ্টি আর ধসে বিপর্যস্ত জম্মু-কাশ্মীরের কুলগাম, মৃত এক, আহত অনেকে, চলছে উদ্ধারকাজ

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, প্রাথমিক ভাবে জানা গিয়েছে। এই ঘটনায় এক জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও কয়েক জন। কেউ নিখোঁজ হয়েছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১১:৩৬
ভূমিধসে ভেঙে গিয়েছে সেতু। ছবি: পিটিআই।

ভূমিধসে ভেঙে গিয়েছে সেতু। ছবি: পিটিআই।

মেঘভাঙা বৃষ্টি আর ধসে বিপর্যস্ত জম্মু-কাশ্মীরের কুলগাম। বৃহস্পতিবার সকালে কুলগামের দামহাল হাঞ্জিপোরা এলাকায় আচমকাই মেঘভাঙা বৃষ্টি হয়। আর তার জেরে ওই এলাকায় হড়পা বানের সৃষ্টি হয়। খুব সকালে এই ঘটনা ঘটায় অনেকেই তখন ঘুমে আচ্ছন্ন ছিলেন। ফলে বেশ কয়েকটি ঘরবাড়ি ধসে চাপা পড়েছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, প্রাথমিক ভাবে জানা গিয়েছে, এই ঘটনায় এক জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও কয়েক জন। কেউ নিখোঁজ হয়েছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। ঘটনাস্থলে একটি উদ্ধারকারী দল পৌঁছে উদ্ধারকাজ চালাচ্ছে। পুলিশ সূত্রে খবর, যে ব্যক্তির মৃত্যু হয়েছে, তাঁর নাম মুখতার আহমেদ চৌহান।

এ মাসের গোড়াতে গান্ডেরওয়াল জেলায় ভূমিধসের ঘটনা ঘটে। সেই ঘটনায় শিরীনগর-লেহ জাতীয় সড়ক বন্ধ হয়ে যায়। এ ছাড়াও আর কয়েকটি রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে সেই ধসের ঘটনায় কেউ হতাহত হননি। গত কয়েক দিন ধরেই জন্মু-কাশ্মীরের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হচ্ছে। সেই বৃষ্টির জেরে ধসের সতর্কতা জারি করেছিল প্রশাসন। তার মধ্যেই বৃহস্পতিবার সকালে কুলগামে ধসের ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে বিক্ষিপ্ত ভাবে। তাতে কোথাও কোথাও ধস নামতে পারে, কোথাও আবার হড়পা বানের পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তাই জনসাধারণকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ধসপ্রবণ এলাকাগুলি এড়িয়ে চলার বার্তা দেওয়া হয়েছে।

আরও পড়ুন
Advertisement