News of the Day

কেজরীর কথা মানবে কি দিল্লি হাই কোর্ট? বাংলার মন্ত্রী সশরীরে ইডি দফতরে যাবেন? দিনভর আর কী কী

আবগারি মামলায় ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন অরবিন্দ কেজরীওয়াল। বুধবার দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদন শুনবে আদালত।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ০৭:১২

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া অরবিন্দ কেজরীওয়াল ইডির হেফাজতে। গ্রেফতারির বিরুদ্ধে রক্ষাকবচ চেয়ে দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদন আদালতে খারিজ হয়ে যাওয়ার পরেই তাঁকে ওই কেন্দ্রীয় সংস্থা গ্রেফতার করে। তাঁর গ্রেফতারির প্রতিবাদে আম আদমি পার্টি (আপ)-র কর্মী-সমর্থকেরা মঙ্গলবার প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও অভিযানে অংশ নেন। পুলিশ তাঁদের সরিয়ে দিলেও দলের শীর্ষনেতার গ্রেফতারি নিয়ে বিভিন্ন স্তরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তাঁরা। শুধু আপ নয়, বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র তরফে এই ঘটনার প্রতিবাদ জানিয়ে এ মাসের শেষে র‌্যালির ডাক দেওয়া হয়েছে। আন্তর্জাতিক স্তরেও বিষয়টি আলোচনায় রয়েছে। জার্মানির পর আমেরিকার বিদেশ দফতরের পক্ষে কেজরীর বিচার যাতে যথাযথ নিয়ম মেনে আইনানুগ পদ্ধতিতে সম্পন্ন হয়, তা নিশ্চিত করতে ভারতের কাছে আবেদন জানানো হয়েছে। যদিও ভারত সরকার এই ধরনের প্রয়াসকে অভ্যন্তরীণ বিষয়ে অবাঞ্ছিত হস্তক্ষেপ বলেই মনে করছে। এই পরিস্থিতিতে তাঁর গ্রেফতারির বিরুদ্ধে কেজরীও দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন। আজ তার শুনানি হওয়ার কথা।

Advertisement

দিল্লি হাই কোর্টে কেজরী-মামলার শুনানি

আবগারি মামলায় ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন কেজরীওয়াল। আজ দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদন শুনবে আদালত। বিচারপতি স্বর্ণকান্ত শর্মার একক বেঞ্চে কেজরীওয়ালের মামলার শুনানি হবে বলে জানানো হয়েছে। গত শনিবার হাই কোর্টে পিটিশন দায়ের করে কেজরীর তরফে জানানো হয়, তাঁর গ্রেফতারি এবং হেফাজতে পাঠানোর নির্দেশ ‘বেআইনি’। আজ সকাল সাড়ে ১০টা নাগাদ আপ-প্রধানের মামলা শুনবেন বিচারপতি শর্মার একক বেঞ্চ।

ডায়মন্ড হারবারে অভিষেক

আজ নিজের লোকসভা কেন্দ্র ডায়মন্ড হারবারে প্রচার শুরু করছেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। আমতলা পার্টি অফিসে তিনি দলীয় নেতৃত্ব ও কর্মীদের নিয়ে সভা করবেন। গত ১০ মার্চ ব্রিগেড থেকে তৃণমূলের প্রার্থিতালিকা ঘোষণা হয়েছিল। তার পরে উত্তর ও দক্ষিণবঙ্গে পাঁচটি সভা করেছেন অভিষেক। কিন্তু ডায়মন্ড হারবারে বুধবারই প্রথম প্রচার তাঁর।

সশরীরে ইডি অফিসে যাবেন কি মন্ত্রী চন্দ্রনাথ?

আজ কি সশরীরে ইডির কাছে হাজিরা দেবেন মন্ত্রী চন্দ্রনাথ সিন্‌হা? সম্প্রতি তাঁর বোলপুরের বাড়িতে হানা দেয় ইডি। জানা যায়, মন্ত্রীর বাড়ি থেকে ৪১ লক্ষ টাকা উদ্ধার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তার পরেই তাঁকে তলব করে ইডি। আজ তিনি সশরীরে হাজিরা দেন কি না, সে দিকেই নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএলে হার্দিক, রোহিতেরা

আইপিএলে আজ একটিই ম্যাচ। মুখোমুখি মুম্বই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স হায়দরাবাদ। রোহিত শর্মা, হার্দিক পাণ্ড্যদের মুম্বইয়ের এটি দ্বিতীয় ম্যাচ। প্যাট কামিন্সের হায়দরাবাদেরও এটি দ্বিতীয় ম্যাচ। দু’টি দলই প্রথম ম্যাচে হেরেছে। হায়দরাবাদে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপেও খেলা দেখা যাবে।

আবহাওয়া কেমন?

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হওয়া নিম্নচাপ এবং বাংলাদেশের উপর ঘূর্ণাবর্তের জেরে আজও ভিজতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলি। কলকাতাতেও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কোনও কোনও জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহবিদেরা জানিয়েছেন, বঙ্গোপসাগর থেকে দক্ষিণমুখী বায়ুর সঙ্গে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। তাতেই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement