Bharat Jodo Yatra

কঠোর নিরাপত্তায় রাহুলের যাত্রা

জম্মুর নারওয়ালে গত কাল সকালে জোড়া বিস্ফোরণে আহত হয়েছিলেন ৯ জন। ওই দিন মধ্য রাতেই ফের বিস্ফোরণ ঘটে বাজালতা সিদ্‌রা চকে। ওই ঘটনায় এক জন পুলিশ কনস্টেবল-সহ মোট ১০ জন আহত হয়েছেন।

Advertisement
সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ০৮:১৭
প্রজাতন্ত্র দিবসের আগে জম্মু-কাশ্মীরে একের পর এক বিস্ফোরণের জেরে কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্যেই ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধী। রবিবার সাম্বায়। পিটিআই

প্রজাতন্ত্র দিবসের আগে জম্মু-কাশ্মীরে একের পর এক বিস্ফোরণের জেরে কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্যেই ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধী। রবিবার সাম্বায়। পিটিআই

প্রজাতন্ত্র দিবসের আগে জম্মু-কাশ্মীরকে মুড়ে ফেলা হয়েছে সুরক্ষা বলয়ে। কিন্তু তার মধ্যেই গত ২৪ ঘণ্টায় তিনটি বিস্ফোরণ ঘটল জম্মুতে। গত কাল মধ্য রাতে তৃতীয় বিস্ফোরণটি ঘটে জম্মুর সিদ্‌রার বাজালতাতে। এই পরিস্থিতিতেও কংগ্রেস নেতা তথা সাংসদ রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ চলছে। কঠোর নিরাপত্তার মধ্যে আজ জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলার হিরানগর থেকে সকাল ৭টা নাগাদ যাত্রা শুরু হয়।

জম্মুর নারওয়ালে গত কাল সকালে জোড়া বিস্ফোরণে আহত হয়েছিলেন ৯ জন। ওই দিন মধ্য রাতেই ফের বিস্ফোরণ ঘটে বাজালতা সিদ্‌রা চকে। ওই ঘটনায় এক জন পুলিশ কনস্টেবল-সহ মোট ১০ জন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, গত কাল রাতে সিদ্‌রা চকে ডিউটিতে ছিলেন পুলিশের কনস্টেবল সুরিন্দর সিংহ। তিনি একটি বালির ট্রাককে তল্লাশির জন্য দাঁড় করান। সেই সময় আচমকা ইউরিয়া ট্যাঙ্ক ফেটে যায়। তাতে পুড়ে যায় ওই পুলিশকর্মীর শরীরের কয়েকটি জায়গা। সরকারি মেডিক্যাল কলেজে হাসপাতালে তিনি চিকিৎসাধীন। হাসপাতাল সূত্রের খবর, সুরিন্দরের অবস্থা স্থিতিশীল।

Advertisement

প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে এই বিস্ফোরণ নেহাতই একটি দুর্ঘটনা। নাগরোতা থানায় বিস্ফোরক আইনে মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে।

পর পর তিনটি বিস্ফোরণের কারণে রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’র নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে। কংগ্রেসের তরফে আজ আবারও জানিয়ে দেওয়া হয়, বিস্ফোরণের কারণে যাত্রা স্থগিত রাখার কোনও পরিকল্পনাই নেই। আজ রাহুলের সঙ্গে যাত্রায় পা মিলিয়েছিলেন কয়েকশো মানুষ। রাহুলের সঙ্গে ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি বিকার রসুল ওয়ানি-সহ জম্মু-কা্শ্মীরের দলীয় নেতৃত্ব। আজ প্রায় ২২ কিলোমিটার পথ অতিক্রম করে ‘ভারত জোড়ো যাত্রা’। সাম্বার দুগ্গার হাভেলিতে আজকের মতো যাত্রা শেষ হয়। নানক চকে আজ রাত কাটাবেন রাহুল। আগামিকাল বিজয় চক থেকে সতওয়ারি চক পর্যন্ত যাবে ‘ভারত জোড়ো যাত্রা’। আগামিকাল বেলা ১টায় জম্মু শহরে এক সমাবেশ বক্তৃতা করবেন রাহুল।

কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ নিয়ে রাহুলকে লাগাতার আক্রমণ করে চলেছে বিজেপি। ভোপালে আজ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের অভিযোগ, ক্ষমতা দখলের জন্য মানুষের মধ্যে ঘৃণা ছড়াচ্ছেন রাহুল। তিনি বলেন, ‘‘রাহুলজি, আপনি এটা কী করছেন? আপনি ক্ষমতা দখলের জন্য ঘৃণা ছড়াচ্ছেন! ঘৃণা ছড়িয়ে কেউ ক্ষমতা দখল করতে পারেনি। মানুষের বিশ্বাস ও ভালবাসা না থাকলে ক্ষমতাসীন হওয়া যায় না।’’ এই কংগ্রেস সাংসদ দেশের ভাবমূর্তি ও গর্বকে কালিমালিপ্ত করছেন বলেও অভিযোগ করেছেন প্রতিরক্ষামন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement