Moon

চাঁদের ‘হাট’ বসছে এপ্রিলেই, তিন গ্রহের আলো মিলবে চন্দ্রিমায়, দেখা যাবে বাংলাতেও

১৫ এবং ১৬ এপ্রিল চিলতে চাঁদের কাছাকাছি আসবে বলয় বেষ্টিত শনি গ্রহ। গোটা দুনিয়া থেকে দেখা যাবে সেই দৃশ্য।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ২১:২৮
image of moon

গোটা এপ্রিল মাস জুড়ে চাঁদের কাছাকাছি আসবে তিনটি গ্রহ। — ফাইল ছবি।

দিন কতক আগে গুটি গুটি পায়ে চাঁদের তলায় এসেছিল শুক্র গ্রহ। কিছু ক্ষণের জন্য আবার চাঁদের আড়ালেও চলে গিয়েছিল। এ বার গোটা এপ্রিল মাস জুড়ে চাঁদের কাছাকাছি আসবে তিনটি গ্রহ। ফলে আরও কিছু ‘মহাজাগতিক দৃশ্য’ দেখা যাবে বৈশাখের আকাশে।

এপ্রিলের শেষ ভাগে চাঁদের কাছাকাছি আসবে মঙ্গল, বৃহস্পতি এবং শনি। সূর্যের চারপাশে প্রদক্ষিণ করার সময় তারা চাঁদের কাছাকাছি চলে আসবে। ১৫ এবং ১৬ এপ্রিল চিলতে চাঁদের কাছাকাছি আসবে বলয় বেষ্টিত শনি গ্রহ। গোটা দুনিয়া থেকে দেখা যাবে সেই দৃশ্য। সূর্যোদয়ের কয়েক ঘণ্টা আগে দক্ষিণপূর্ব আকাশে কাছাকাছি আসবে চাঁদ আর শনি।

Advertisement

এর পর চাঁদ ক্রমেই এগোবে বৃহস্পতির দিকে। পৃথিবীর আকাশে সব থেকে জ্বলজ্বলে দেখায় এই গ্রহকে। ২৩ এপ্রিল সন্ধ্যায় সেই উজ্জ্বল গ্রহের সঙ্গে জুটি বাঁধবে চাঁদ। সূর্যাস্তের পর পশ্চিম আকাশে বৃহস্পতির ৫ ডিগ্রি উপরে ঝুলবে সরু এক ফালি চাঁদ। তার পর বৃহস্পতিকে ছেড়ে ক্রমে মঙ্গলের কাছে যাবে সরতে থাকবে চাঁদ। সন্ধ্যার পর চাঁদের নীচে আসবে লাল গ্রহ।

এ ছাড়াও এপ্রিলের আকাশ আরও এক ‘মহাজাগতিক দৃশ্য’-এর সাক্ষী থাকবে। সৌরজগতের সব থেকে ছোট গ্রহ বুধকে এই এপ্রিলেই সব থেকে ভাল ভাবে দেখা যাবে। কারণ সূর্যের খুব কাছে চলে আসবে সে। সৌরজগতে বাকি সব গ্রহের তুলনায় এই বুধের গতি সব থেকে বেশি। ১১ এপ্রিল থেকে টানা তিন থেকে চার সপ্তাহ বুধকে আকাশে দেখা যাবে। গ্রহ পর্যবেক্ষণ করে জেট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল)। তারা জানিয়েছে, বুধের অক্ষ সূর্যের খুব কাছে। সে কারণে পৃথিবী এবং আকাশের মিলনস্থলের খুব কাছেই দেখা যায় বুধকে। সূর্যোদয়ের আগে এবং সূর্যাস্তের পর দু-এক ঘণ্টা মূলত একে আকাশে দেখা যায়। তার পর আর দেখা যায় না।

আরও পড়ুন
Advertisement