Mobile Phone Smuggling

৪০০০ মোবাইল ফোন-সহ তেলঙ্গনায় গ্রেফতার তিন, পাচার করা হচ্ছিল ঝাড়খণ্ডের জামতাড়ায়?

পুলিশ সূত্রে খবর, ধৃতদের কাছ থেকে ৪০০০ মোবাইল ফোন উদ্ধার হয়েছে। তার মধ্যে কিছু পুরনো মডেলের এবং কিছু নতুন মডেলের ফোনও রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৩:১১
উদ্ধার হওয়া সেই মোবাইল ফোন। ছবি: সংগৃহীত।

উদ্ধার হওয়া সেই মোবাইল ফোন। ছবি: সংগৃহীত।

চার হাজার মোবাই ফোন এবং তিনটি বাইক-সহ তিন জনকে গ্রেফতার করল তেলঙ্গানা পুলিশ। গোপন সূত্রে খবর পেয়ে পেড্ডাপল্লি এলাকা থেকে তিন জনকে গ্রেফতার করা হয়।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ধৃতদের কাছ থেকে ৪০০০ মোবাইল ফোন উদ্ধার হয়েছে। তার মধ্যে কিছু পুরনো মডেলের এবং কিছু নতুন মডেলের ফোনও রয়েছে। কিন্তু এই ফোনগুলি কি চুরি করা হয়েছে? পাচার করার উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছিল? তা জানতেই ধৃতদের জেরা শুরু করে তেলঙ্গানা পুলিশের সাইবার অপরাধ শাখা।

ধৃতরা জেরায় পুলিশের কাছে দাবি করেছেন, বিভিন্ন এলাকা ঘুরে স্থানীয়দের কাছ থেকে পুরনো মোবাইল কিনতেন। তার পর সেগুলি ঝাড়খণ্ডের জামতাড়া, দেওঘর এবং অন্যান্য রাজ্যে সাইবার অপরাধীদের বিক্রি করতেন। তবে তাঁদের মোবাইল গ্রাহকের বেশির ভাগই জামতাড়া এবং দেওঘরের বলে জানিয়েছেন ধৃতেরা। সাইবার অপরাধ করার জন্য এই ফোনগুলিকেই ব্যবহার করে বিভিন্ন গ্যাং। তবে ধৃতেরা সঠিক বলছেন কি না, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। কোন কোন রাজ্যে, কত দিন ধরে এই চক্র চালাচ্ছেন ধৃতেরা, তা জানার চেষ্টা চলছে।

গত মে মাসেই তেলঙ্গানায় মোবাইল পাচার চক্র ফাঁস করে পুলিশ। মোবাইল ফোন চুরি করে সেগুলি বিক্রি করা হত অন্য রাজ্যে। ৭১৩টি ফোন উদ্ধার করে পুলিশ। সেই গ্যাংয়ের সঙ্গে ধৃতদের কোনও যোগ রয়েছে কি না তা-ও খতিয়ে দেখছে পুলিশ।

আরও পড়ুন
Advertisement