Arvind Kejriwal

ভোটে থাবা বসাবে আপ, আশঙ্কায় হরিয়ানা কংগ্রেস

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীওয়াল জামিনে তিহাড় জেল থেকে ছাড়া পাওয়ার পরেই রাজনৈতিক শিবিরে অঙ্ক কষা শুরু হয়ে গেল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১০:০৯
অরবিন্দ কেজরীওয়াল।

অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র।

আম আদমি পার্টি কার ভোট কাটবে? কংগ্রেস না কি বিজেপি?

Advertisement

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীওয়াল জামিনে তিহাড় জেল থেকে ছাড়া পাওয়ার পরেই রাজনৈতিক শিবিরে অঙ্ক কষা শুরু হয়ে গেল।

শুক্রবার সন্ধ্যায় জামিনে মুক্তি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই শনিবার সন্ধ্যায় অরবিন্দ কেজরীওয়াল হরিয়ানা বিধানসভা নির্বাচন নিয়ে দলের নেতাদের সঙ্গে বৈঠকে বসলেন। আগামী ৫ অক্টোবর হরিয়ানা নির্বাচনের ভোটগ্রহণ। ৮ অক্টোবর ফল ঘোষণা। রাহুল গান্ধী চেয়েছিলেন, হরিয়ানার বিধানসভা ভোটে কংগ্রেস ও আম আদমি পার্টির মধ্যে আসন সমঝোতা হোক। কিন্তু হরিয়ানার কংগ্রেস নেতাদের আপত্তিতে তা শেষ পর্যন্ত হয়নি। আম আদমি পার্টি হরিয়ানার ৯০টি বিধানসভা কেন্দ্রেই প্রার্থী ঘোষণা করে দিয়েছে। এখন ভোটের ঠিক আগে কেজরীওয়াল জেল থেকে ছাড়া পাওয়ায় কংগ্রেস নেতাদের মধ্যেই আশঙ্কা তৈরি হয়েছে, আম আদমি পার্টি কংগ্রেসের ভোট কেটে বিজেপিকে সুবিধা করে দেবে না তো?

কেজরীওয়াল রবিবার দিল্লির রবিশঙ্কর শুক্ল লেনে আম আদমি পার্টির নতুন দফতরে দলের কর্মী সম্মেলনে বক্তৃতা করবেন। শনিবার সকালে তিনি কনট প্লেসের হনুমান মন্দিরে সপরিবারে পুজো দেন। তার পরে তাঁর আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির বাড়িতে তাঁকে ধন্যবাদ জানাতে যান। আপ-এর সাংগঠনিক সম্পাদক সন্দীপ পাঠক জানিয়েছেন, ‘‘আজ কেজরীওয়াল আপ-এর সমস্ত প্রবীণ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। হরিয়ানার প্রতিটি আসন ধরে ধরে আলোচনা হয়েছে। ভবিষ্যতের রণকৌশল ঠিক হয়েছে। আমরা এ বার সর্বশক্তি দিয়ে হরিয়ানার বিধানসভা ভোটে লড়ব।’’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ হরিয়ানার কুরক্ষেত্রে ভোটের প্রচারে গিয়ে বলেছেন, বিজেপি হরিয়ানায় তৃতীয় বার ক্ষমতায় ফিরে হ্যাটট্রিক করতে চলেছে। গত লোকসভা নির্বাচনে কংগ্রেস-আপের আসন সমঝোতা হয়েছিল। আপ এই কুরুক্ষেত্রে আসনে লড়েই হেরে যায়। হরিয়ানার ১০টি আসনের মধ্যে কংগ্রেস, বিজেপি পাঁচটি করে আসন জিতলেও আপ একটিও আসন পায়নি। আজ হরিয়ানায় ভোটের জন্য রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী
অশোক গহলৌত, অজয় মাকেন, প্রতাপ সিংহ বাজওয়াকে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করেছে। কিন্তু কংগ্রেস নেতারা বলছেন, আপ কংগ্রেসের ভোট কেটেই হরিয়ানায় নিজের শক্তি বৃদ্ধি করেছে। সেই কারণেই হরিয়ানার কংগ্রেস নেতারা আপ-কে জায়গা ছাড়তে রাজি হননি। কিন্তু কেজরীওয়াল ছয় মাস পরে জেল থেকে বেরনোর পরে খেলা ঘুরে যাবে কি না, সেটাই আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement