Retail Market

খুচরো বাজারে আরও কমে মূল্যবৃদ্ধির হার ৬ শতাংশের নীচে, চাঙ্গা হতে পারে শেয়ার বাজার

অক্টোবরে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৭৭ শতাংশ। সোমবার প্রকাশিত পরিসংখ্যান জানাচ্ছে নভেম্বরে তা ৫.৮৮ শতাংশে নেমে এসেছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ২১:০৭
খুচরো বাজারে কমছে মূল্যবৃদ্ধির হার।

খুচরো বাজারে কমছে মূল্যবৃদ্ধির হার। ফাইল চিত্র।

খুচরো পণ্যের বাজারে মূল্যবৃদ্ধির আঁচ কিছুটা নেভার ইঙ্গিত মিলল সোমবার। চলতি বছরে প্রথম বার খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৬ শতাংশের নীচে নেমেছে। গত ১১ মাসের মধ্যে এই হার সর্বনিম্ন। মূলত শস্য এবং অন্যান্য খাদ্যপণ্যের দাম কিছুটা নিয়ন্ত্রিত হওয়ার ফলেই এই ঘটনা বলে অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন।

অক্টোবরে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৭৭ শতাংশ। সোমবার প্রকাশিত পরিসংখ্যান জানাচ্ছে নভেম্বরে তা ৫.৮৮ শতাংশে নেমে এসেছে। অন্য দিকে খাদ্যপণ্যের বাজারে মূল্যবৃদ্ধির হার অক্টোবরে ৭ শতাংশে থাকলেও তা অনেকটা নেমে ৪.৬৭ শতাংশ হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, খুচরো পণ্যের বাজারে মূল্যবৃদ্ধির হার গত জুলাইয়ে ৬.৬৯ ‌শতাংশ ছিল। অগস্টে তা বেড়ে ৭.৬২ শতাংশ হয়েছিল। সেপ্টেম্বরে আরও বেড়ে হয় ৭.৪১ শতাংশ। অক্টোবরে তা কিছুটা নেমে ৬.৭৭ শতাংশ হয়। খুচরো পণ্যে মূল্যবৃদ্ধির হার কমায় শেয়ার বাজার কিছুটা চাঙ্গা হতে পারে।

এর আগে রিজ়ার্ভ ব্যাঙ্ক পূর্বাভাস দিয়েছিল, চলতি অর্থবর্ষে গড় মূল্যবৃদ্ধির হার হবে ৬.৭ শতাংশ। অর্থাৎ নিজেদেরই বেঁধে দেওয়া ২ শতাংশ থেকে ৬ শতাংশের সহনসীমার উপরে। এই পরিস্থিতিতে সোমবারের পরিসংখ্যানে স্পষ্ট, নভেম্বরে খুচরো পণ্যের বাজারে মূল্যবৃদ্ধির হার সহনসীমার মধ্যে চলে এসেছে। যদিও গত বছরের নভেম্বরের (৪.৯১ শতাংশ) তুলনায় গত মাসের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার এখনও অনেকটাই বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement