Blue whale

অন্ধ্রপ্রদেশের সৈকতে ভেসে এল নীল তিমি, পিঠে চড়ে নিজস্বীও তুললেন অনেকে

রাজ্য বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, এটি বিরল প্রজাতির নীল তিমি। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজার্ভেশন অফ নেচার-এর বিপন্ন প্রজাতির তালিকায় রয়েছে এই তিমি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৬:০৯
blue whale

অন্ধ্রপ্রদেশে ভেসে আসা সেই তিমি। ছবি: টুইটার।

অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম সমুদ্রসৈকতে একটি নীল তিমি ভেসে আসে বৃহস্পতিবার। ২৫ ফুট দৈর্ঘ্যের এবং পাঁচ টনের সেই তিমি দেখতে ভিড় জমালেন স্থানীয় বাসিন্দারা। তিমিকে ঘিরে যেন একটা মেলার চেহারা নিয়েছিল মেঘাবরম সৈকত।

মৎস্যজীবীরা জানিয়েছেন, এই তিমি বিরল প্রজাতির। সমুদ্রসৈকতে আটকে সেটির মৃত্যুও হয়েছে। নীল তিমির খবর চাউর হতেই স্থানীয় গ্রামগুলি থেকে কয়েকশো মানুষ সেটিকে দেখতে হাজির হন। বেশির ভাগই তিমির সঙ্গে নিজেদের ছবি তোলায় ব্যস্ত হয়ে পড়েছিলেন। অনেকে আবার তিমির পিঠে চড়ে নিজস্বীও তোলেন। তিমি ভেসে আসার একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

তিমিটি ভেসে এসেছে, নাকি সৈকতে আটকে গিয়েছিল। তার ফলেই মৃত্যু হয়েছে, তা খতিয়ে দেখছে শ্রীকাকুলামের প্রাণী দফতর। তবে মৎস্যজীবীদের দাবি, তিমিটি সমুদ্রের অগভীর জলে আটকে গিয়েছিল। তার ফলেই মৃত্যু হয়েছে। কিন্তু তিমিকে ঘিরে স্থানীয় গ্রামবাসীদের মধ্যে ছবি তোলার যে হিড়িক পড়ে গিয়েছিল, তা খুব একটা ভাল চোখে দেখছেন না নেটাগরিকরা। তাঁদের অনেকেই তিমির পিঠে চড়ে নিজস্বী তোলাতেও আপত্তি জানিয়েছেন।

রাজ্য বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, এটি বিরল প্রজাতির নীল তিমি। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজার্ভেশন অফ নেচার-এর বিপন্ন প্রজাতির তালিকায় রয়েছে এই তিমি। তাঁরা এটাও জানিয়েছে, প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, এটি বাচ্চা তিমি। একটি পূর্ণবয়স্ক তিমির ওজন ২০০ টনের মতো হয়। সেখানে এই তিমিটির ওজন পাঁচ টন।

আরও পড়ুন
Advertisement