Jagdeep Dhankhar

‘আমি জয়া অমিতাভ বচ্চন’, বিগ-বি ঘরনির পরিচয় শুনে হেসে খুন ধনখড়! কী ঘটল রাজ্যসভায়?

রাজ্যসভায় বক্তৃতা করতে উঠে জয়া অনুযোগের সুরে জানান, কংগ্রেসের জয়রাম রমেশের নাম-না নিয়ে কোনও মন্তব্যই করতে পারেন না রাজ্যসভার চেয়ারম্যান। জয়রামের নাম-না নিলে খাবার হজম হয় না তাঁর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ২০:৩৩
Dhankhar and Jaya

(বাঁ দিকে) জগদীপ ধনখড়। জয়া বচ্চন (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

দিনকয়েক আগে রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যান তাঁর স্বামীর নাম ধরে তাকে সম্বোধন করায় মেজাজ হারিয়েছিলেন সমাজবাদী পার্টির রাজ্যসভার সাংসদ জয়া বচ্চন। শুক্রবার রাজ্যসভাতেই তিনি নিজের পরিচয় দিলেন জয়া অমিতাভ বচ্চন নামে। যা শোনামাত্রই অট্টহাসিতে ফেটে পড়লেন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। হাসির দমকে কাশতে শুরু করেন তিনি। হাসতে হাসতে বার কয়েক টেবিলে চাপড় মারলেন। হাসতে শুরু করেন আপের রাজ্যসভার সাংসদ রাঘব চড্ডা এবং কংগ্রেসের জয়রাম রমেশ। শুক্রবার এমনই দৃশ্য দেখা গেল রাজ্যসভায়।

Advertisement

শুক্রবার রাজ্যসভার অধিবেশনে বক্তৃতা করতে উঠে জয়া অনুযোগের সুরে জানান, কংগ্রেসের জয়রাম রমেশের নাম-না নিয়ে কোনও মন্তব্যই করতে পারেন না রাজ্যসভার চেয়ারম্যান ধনখড়। তিনি হাসতে হাসতে জানান, জয়রামের নাম-না নিলে খাবার হজম হয় না ধনখড়ের।

সে কথা বলতে গিয়ে নিজের নামের সঙ্গে স্বামী অমিতাভের নাম বলেন সমাজবাদী পার্টির রাজ্যসভার সাংসদ জয়া। আর তা শুনে হাসি থামছিল না ধনখড়ের।

জয়া ধনখড়ের উদ্দেশে বলেন, ‘‘আপনি আজ লাঞ্চ ব্রেক পেয়েছিলেন? পাননি? তাই বোধ হয় বার বার জয়রামজির নাম নিচ্ছিলেন।’’ জয়ার এই কথা শুনে রাজ্যসভার অনেক সদস্যই হাসতে শুরু করেন। জয়া বলে যান, ‘‘ওঁর নাম-না নিলে আপনার খাবার হজমই হয় না।’’ অমিতাভ-ঘরনিকে থামিয়ে দিয়ে ধনখড় বলেন, ‘‘একটা কথা বলব? মজা করে বলব? আমি লাঞ্চের সময় যাইনি। তবে তার পরে আমি দুপুরের খাবার জয়রামজির সঙ্গেই খেয়েছি। আজই হয়েছে এটা।’’ বলেই আবার হাসতে শুরু করেন ধনখড়। এ বার ওই হাসিতে যোগ দেন জয়াও।

গত ২৯ জুলাই সংসদের উচ্চকক্ষে জয়াকে তাঁর স্বামীর নাম নিয়ে সম্বোধন করেন ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিংহ। দিল্লিতে ইউপিএসসি কোচিং সেন্টারে জলে ডুবে তিন পড়ুয়ার মৃত্যুর ঘটনা নিয়ে বক্তৃতা করার কথা ছিল জয়ার। অধিবেশনে ওই বিষয় নিয়ে জয়াকে বক্তব্য পেশ করতে বলেন ডেপুটি চেয়ারম্যান। সেই সময়েই অভিনেত্রী-সাংসদকে তিনি সম্বোধন করেন, “শ্রীমতী জয়া অমিতাভ বচ্চনজি, আপনি এ বার বলুন।” এই কথা শোনামাত্র রেগে যান জয়া। তিনি বলেন, ‘‘আমাকে কেবল জয়া বচ্চন বললেই যথেষ্ট।” তবে অভিনেত্রীকে সতর্ক করে ডেপুটি চেয়ারম্যান বলেন, “নথিপত্রে আপনার পুরো নাম এটাই লেখা আছে। সে জন্যই আমি এই নাম বলেছি।’’ পাল্টা সাংসদ বলেন, “স্বামীর নামেই মহিলাদের পরিচয় হবে? তাঁদের নিজস্ব কোনও অস্তিত্ব নেই?’’ সেই সূত্র ধরে শুক্রবার নিজেকে ‘জয়া অমিতাভ বচ্চন’ বললেন বিগ বি-ঘরনি।

আরও পড়ুন
Advertisement