Narendra Modi

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দেবেন না প্রধানমন্ত্রী

১৯ সেপ্টেম্বর শুরু হবে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার বার্ষিক অধিবেশন। প্রতি বছরেই এই অধিবেশন ঘিরে তুঙ্গে থাকে কূটনৈতিক তৎপরতা।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ০৭:২৯
PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার আগামী অধিবেশনে যোগ দেবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রপুঞ্জ প্রকাশিত বক্তাদের প্রাথমিক তালিকা অনুযায়ী, অধিবেশনে বক্তৃতা দেবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Advertisement

১৯ সেপ্টেম্বর শুরু হবে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার বার্ষিক অধিবেশন। প্রতি বছরেই এই অধিবেশন ঘিরে তুঙ্গে থাকে কূটনৈতিক তৎপরতা। আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন-সহ বেশ কয়েক জন রাষ্ট্রনেতার এই অধিবেশনে যোগ দেওয়ার কথা। রীতি অনুযায়ী, প্রথমে বক্তৃতার সুযোগ পায় ব্রাজ়িল। তার পরে আমেরিকা।

কয়েক বছর ধরে এই অধিবেশনে ভারত-পাকিস্তান বাগ্‌যুদ্ধের দিকে নজর থাকত কূটনীতিকদের। তবে পাকিস্তানের কাশ্মীর সংক্রান্ত অভিযোগের গুরুত্ব কমাতে নানা কৌশল নেয় দিল্লি। প্রধানমন্ত্রীর বক্তৃতায় সেই অভিযোগের জবাব না দিয়ে রাষ্ট্রপুুঞ্জে নিযুক্ত কূটনীতিকদের সেই দায়িত্ব দেওয়া শুরু হয়। রাষ্ট্রপুঞ্জের তালিকা অনুযায়ী, ২২ সেপ্টেম্বর বক্তৃতা দেওয়ার কথা ছিল মোদীর। জয়শঙ্কর বক্তৃতা দেবেন ২৬ সেপ্টেম্বর। দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের কয়েক দিন পরেই শুরু হবে রাষ্ট্রপুঞ্জের অধিবেশন। দিল্লির সম্মেলনেও বাইডেন-সহ বেশ কয়েক জন রাষ্ট্রনেতার যোগ দেওয়ার কথা।

কূটনীতিকদের মতে, এ বারের সম্মেলনে ইউক্রেন-রাশিয়া বাগ্‌যুদ্ধের দিকে নজর থাকবে পর্যবেক্ষকদের। অধিবেশনের প্রথম দিনেই বক্তৃতা দেওয়ার কথা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির। ২৩ সেপ্টেম্বর বক্তৃতা দেবেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement