PM Narendra Modi Elephant Safari

কাজিরাঙায় গিয়ে হাতির পিঠে জঙ্গল পরিদর্শনে প্রধানমন্ত্রী, জিপ সাফারিও করলেন মোদী

দু’দিনের উত্তর-পূর্ব ভারত সফরে রয়েছেন মোদী। শুক্রবার তেজপুর বিমানবন্দর থেকে হেলিকপ্টারে চড়ে মোদী পৌঁছন পানবাড়ি হেলিপ্যাডে। সেখান থেকে গাড়িতে করে কাজিরাঙা যান শুক্রবার সন্ধ্যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৯:১৫
অসমের কাজিরাঙা জাতীয় উদ্যানে হাতির সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অসমের কাজিরাঙা জাতীয় উদ্যানে হাতির সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এক্স (সাবেক টুইটার)।

হাতির পিঠে চড়ে অসমের কাজিরাঙা জাতীয় উদ্যান ঘুরে দেখলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার সকাল জিপে করেও জাতীয় উদ্যানের বেশ কিছু অংশ ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। এই প্রথম কাজিরাঙা সফরে এসেছেন মোদী। কাজিরাঙা জাতীয় উদ্যানের এক কর্মকর্তা সংবাদমাধ্যম ‘এনডিটিভি’কে জানিয়েছেন, প্রধানমন্ত্রী প্রথমে কোহোরা রেঞ্জের মিহিমুখ এলাকায় হাতির পিঠে চড়েন। কিছু অংশ পরিদর্শনের পরে একই রেঞ্জের ভিতরে জিপ সাফারি করেন। মোদীর সঙ্গে ছিলেন জাতীয় উদ্যানের ডিরেক্টর সোনালী ঘোষ এবং অন্য ঊর্ধ্বতন বনকর্তারা।

Advertisement

এর আগে ১৯৫৭ সালে ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে জওহরলাল নেহরু কাজিরাঙা অভয়ারণ্য পরিদর্শনে গিয়েছিলেন। ইন্দিরা গান্ধীও দু’বার কাজিরাঙা এসেছিলেন। তবে তখন তিনি প্রধানমন্ত্রী ছিলেন না। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীও ১৯৮৮ সালে কাজিরাঙায় গিয়েছিলেন। তবে অতিথিশালায় মধ্যাহ্নভোজ সেরেই ফিরে যান। অভয়ারণ্যও পরিদর্শন করেননি। এর পর প্রধানমন্ত্রী হিসাবে মোদী শুক্রবার কাজিরাঙা গিয়েছেন।

দু’দিনের উত্তর-পূর্ব ভারত সফরে রয়েছেন মোদী। শুক্রবার তেজপুর বিমানবন্দর থেকে হেলিকপ্টারে চড়ে মোদী পৌঁছন পানবাড়ি হেলিপ্যাডে। সেখান থেকে গাড়িতে করে কাজিরাঙা যান শুক্রবার সন্ধ্যায়। রাত কাটান কোহরা রেঞ্জের অতিথিশালায়। শনিবার ভোরে তিনি সাফারির জন্য বেরোন।

শনিবার যোরহাটে ১৮,০০০ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মোদী। ৮৪ ফুট উঁচু লাচিত বরফুকনের মূর্তিরও উন্মোচন করবেন। যোরহাটে তার একটি জনসভায় ভাষণ দেওয়ার কথা রয়েছে। দু’দিনের উত্তর-পূর্ব সফরে শনিবার অরুণাচল প্রদেশেও যাওয়ার কথা মোদীর।

আরও পড়ুন
Advertisement