Vikramaditya Vedic Clock

সাইবার হানার কবলে বিশ্বের প্রথম বৈদিক ঘড়ি বিক্রমাদিত্য! ১০ দিন আগেই উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

‘বিক্রমাদিত্য’ বৈদিক ঘড়িটি তৈরি করা হয়েছে পঞ্জিকা মেনে। উজ্জয়িনীর জীভাজীরাও মানমন্দিরের কাছে ৮৫ ফুট উঁচু একটি মিনারের উপর রয়েছে সেই ঘড়ি। ঘড়িটির দেখাশোনার দায়িত্বে রয়েছে উজ্জয়িনীর ‘মহারাজা বিক্রমাদিত্য রিসার্চ ইনস্টিটিউট’।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৮:১৬
বিক্রমাদিত্য বৈদিক ঘড়ি।

বিক্রমাদিত্য বৈদিক ঘড়ি। ছবি: পিটিআই ।

সাইবার হানার কবলে বিশ্বের তথা ভারতের প্রথম বৈদিক ঘড়ি। মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে স্থাপিত ‘বিক্রমাদিত্য’ নামের সেই ঘড়িটি সাইবার হামলার কারণে ভুল সময় দেখাচ্ছে বলে খবর। ১০ দিন আগেই ঘড়িটির উদ্বোধন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

‘বিক্রমাদিত্য’ বৈদিক ঘড়িটি তৈরি করা হয়েছে পঞ্জিকা মেনে। উজ্জয়িনীর জীভাজীরাও মানমন্দিরের কাছে ৮৫ ফুট উঁচু একটি মিনারের উপর রয়েছে সেই ঘড়ি। ঘড়িটির দেখাশোনার দায়িত্বে রয়েছে উজ্জয়িনীর ‘মহারাজা বিক্রমাদিত্য রিসার্চ ইনস্টিটিউট’। তার ডিরেক্টর শ্রীরাম তিওয়ারি জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে ঘড়ির অ্যাপটিতে সাইবার হামলা হয়। তাঁর কথায়, ‘‘সাইবার হানার পর থেকে ঘড়ির গতি কমে যায়। জাতীয় সাইবার ক্রাইম পোর্টালে অভিযোগ দায়ের করা হয়েছে। পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।’’ ‘বৈদিক ক্লক’ অ্যাপে সাইবার হামলার কারণে জনসাধারণ সেই অ্যাপ ব্যবহার করতে পারছেন না বলেও অভিযোগ উঠে এসেছে।

‘বিক্রমাদিত্য’ ঘড়িটি তৈরি করেছে ভারতীয় একটি সংস্থা। গত ২৯ ফেব্রুয়ারি ভার্চুয়াল মাধ্যমে এই ঘড়িটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ২০২২ সালে রাজ্যের শিক্ষামন্ত্রী থাকাকালীন ঘড়িটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব।

‘বিক্রমাদিত্য’ বৈদিক ঘড়িটি এক সূর্যোদয় থেকে পরবর্তী সূর্যোদয়ের মধ্যে ৩০ ঘণ্টা সময় দেখায়। সেই ঘড়িতে এক ঘণ্টার হিসাব ৬০ মিনিটের পরিবর্তে ৪৮ মিনিটে হয়। ঘড়িটির অন্যতম প্রযুক্তিবিদ সুনীল গুপ্তের মতে, প্রাচীনকালে যে ভাবে সময় গণনা করা হত, তার উপর ভিত্তি করেই ঘড়িটি তৈরি করা হয়েছে। মোবাইল অ্যাপ থেকেও চালানো যায় ঘড়ি। সময়ের পাশাপাশি পঞ্জিকার বিভিন্ন তথ্যও ডিজিটাল সেই ঘড়িতে দেখা যায়।

আরও পড়ুন
Advertisement