PM Narendra Modi

ভোটের আগে তেলঙ্গানায় উন্নয়ন প্রকল্পের ডালি হাতে প্রধানমন্ত্রী মোদী, দিলেন নানা প্রতিশ্রুতিও

শনিবার তেলঙ্গানার ওয়ারাঙ্গলে ৬,১০০ কোটি টাকার পরিকাঠামো উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন মোদী। এর মধ্যে গুরুত্বপূর্ণ অংশ নাগপুর-বিজয়ওয়াড়া অর্থনৈতিক করিডোর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৩:১৯
Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

মাস তিনেক আগে কর্নাটকের বিধানসভা ভোটে শোচনীয় ভাবে ব্যর্থ হয়েছে সেই কৌশল। কিন্তু তেলঙ্গানায় বিধানসভা ভোটের আগে এ বার সেই পথেই এগোতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই কৌশলের মূল অভিমুখ— দলের প্রচার কর্মসূচির সূচনার পাশাপাশি, বিপুল অর্থের সরকারি প্রকল্পের মেলবন্ধন।

শনিবার তেলঙ্গানার ওয়ারাঙ্গলে ৬,১০০ কোটি টাকার পরিকাঠামো উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন মোদী। এর মধ্যে গুরুত্বপূর্ণ অংশ নাগপুর-বিজয়ওয়াড়া অর্থনৈতিক করিডোর এবং ওয়ারাঙ্গল-করিমনগর সড়ককে চার লেনে পরিবর্তিত করার প্রকল্প। ওয়ারাঙ্গলের কর্মসূচিতে প্রধানমন্ত্রী বলেন, ‘‘সবগুলি পড়শি রাজ্যের সঙ্গে তেলঙ্গানাকে অর্থনৈতিক করিডরের মাধ্যমে যুক্ত করা হবে।’’

Advertisement

চলতি বছরের শেষেই তেলঙ্গানায় বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে মাস কয়েক ধরেই বিজেপি এবং শাসক দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) ছেড়ে কংগ্রেসে যোগদানের প্রবণতা দেখা গিয়েছিল। সম্প্রতি মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের দল ছেড়ে রাহুল গান্ধী এবং মল্লিকার্জুন খড়্গের উপস্থিতিতে কংগ্রেসে যোগ দিয়েছেন ৩৫ জন বিআরএস নেতা। রাহুলের সভায় সেখানে বিপুল জনসমাগম দেখা গিয়েছে। এই পরিস্থিতিতে ২০১৯ সালের লোকসভা ভোটে চারটি আসনে জেতা তেলঙ্গানায় বিজেপির প্রভাব চ্যালেঞ্জের মুখে পড়েছে বলেই রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement