Odisha Abandoned Child

সদ্যোজাত প্রতিবন্ধী, হাসপাতালের শৌচাগারে ফেলে রেখে গেলেন বাবা, মা!

সদ্যোজাত প্রতিবন্ধী, জানতে পেরে বাবা, মা তাকে পরিত্যাগ করার সিদ্ধান্ত নেন। হাসপাতালের শৌচাগারে শিশুটিকে ফেলে রেখে যান তাঁরা। পরে তাকে উদ্ধার করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভুবনেশ্বর শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৯:২১
Newborn handicap child was abandoned in hospital toilet.

প্রতীকী ছবি।

জন্মের পর সদ্যোজাত শিশুকে হাসপাতালের শৌচাগারে ফেলে রেখে পালালেন বাবা, মা। শিশুটি প্রতিবন্ধী। সেই কারণেই তাকে পরিত্যাগ করা হয়েছে বলে অনুমান। পরে শিশুসুরক্ষা কর্মীরা পুলিশের সাহায্যে তাকে উদ্ধার করে।

ঘটনাটি ওড়িশার ব্রহ্মপুরের। একটি বেসরকারি হাসপাতালে ওই শিশুর জন্ম হয় গত ৭ জুন। সে দিনই হাসপাতালের শৌচাগারে শিশুপুত্রকে ফেলে চলে যান বাবা, মা। শিশুসুরক্ষা কর্মীরা এই ঘটনার খবর পেয়ে দ্রুত হাসপাতালে পৌঁছন। কিন্তু অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষ তাঁদের সঙ্গে সহযোগিতা করেননি। তাই বাধ্য হয়ে তাঁদের পুলিশের সহায়তা নিতে হয়।

Advertisement

হাসপাতাল থেকে শিশুটিকে উদ্ধার করার পর ওই হাসপাতালের নথি ঘেঁটে তার বাবা, মাকে খুঁজে বার করে পুলিশ। তাঁদের কাউন্সেলিং করানো হয়েছে। পরে শিশুটিকে গ্রহণ করতে তাঁরা রাজি হয়েছেন। তাঁরা পুলিশকে জানিয়েছেন, শিশুটির জন্মের পর তাঁরা জানতে পারেন, তার মেরুদণ্ডে সমস্যা রয়েছে। তার চিকিৎসার জন্য প্রচুর টাকা প্রয়োজন। কিন্তু ওই দম্পতি পেশায় পরিযায়ী শ্রমিক। এই জটিল রোগের চিকিৎসা করানোর সামর্থ তাঁদের নেই। সেই কারণেই শিশুটিকে পরিত্যাগ করার সিদ্ধান্ত নেন তাঁরা।

শিশুটির বাবা, মা পুলিশকে আরও জানান, শিশুটির জন্মের পরপরই অনেক ভেবেচিন্তে তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছিলেন। হাসপাতালের শৌচাগারে লুকিয়ে সদ্যোজাতকে ফেলে এসেছিলেন তাঁরা। আর্থিক সামর্থ না থাকায় কোলের ছেলেকে গ্রহণ করতে পারেননি। কিন্তু পরে মনোবিদদের সঙ্গে কথা বলার পর শিশুটিকে লালন পালন করতে রাজি হয়েছেন ওই দম্পতি।

পুলিশ সূত্রে খবর, শৌচাগার থেকে পরিত্যক্ত ওই শিশুকে উদ্ধারের পর গুরুতর অসুস্থ অবস্থায় তাকে অন্য একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আপাতত সেখানেই চিকিৎসাধীন একরত্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement