NEET Exams

NEET: ‘নিট’ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, পরীক্ষার্থী, কেন্দ্র পরিদর্শক-সহ রাজস্থানে গ্রেফতার আট

ঘটনায় জড়িত থাকার অভিযোগে অলওয়ারের এক ‘কোচিং সেন্টার’-এর মালিক এবং একটি ‘ই-মিত্র’ কেন্দ্রের মালিককেও গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement
সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫৪
‘নিট’ প্রশ্ন ফাঁস-কাণ্ডে জয়পুরে ধৃতেরা।

‘নিট’ প্রশ্ন ফাঁস-কাণ্ডে জয়পুরে ধৃতেরা। ছবি: সংগৃহীত।

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা (নিট)-য় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় আট জনকে গ্রেফতার করেছে জয়পুর পুলিশ। মঙ্গলবার রাজস্থান স্বরাষ্ট্র দফতরের এ কথা জানিয়েছে। গত রবিবার (১২ সেপ্টেম্বর) ধৃত ওই আট জনের মধ্যে ১৮ বছরের এক ‘নিট’ পরীক্ষার্থী রয়েছেন বলে পুলিশ সূত্রের জানা গিয়েছে। রয়েছেন, ওই পরীক্ষার্থীর এক আত্মীয়, একটি পরীক্ষাকেন্দ্রের পরিদর্শক এবং ভারপ্রাপ্ত আধিকারিক।

চলতি মাসের গোড়ায় ‘নিট’ প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ সামনে আসার পরে বিতর্ক তৈরি হয়েছিল। নেটমাধ্যমে সেই খবর ছড়িয়ে পড়ার পরে পরীক্ষা বাতিলেরও দাবি ওঠে। যদিও পরীক্ষা নিয়ামক সংস্থা ‘ন্যাশনাল টেস্টিং এজেন্সি’-র তরফে প্রশ্নপত্র ফাঁসের কথা স্বীকার করা হয়নি।

জয়পুর পুলিশের ডিএসপি রিচা তোমর মঙ্গলবার জানিয়েছেন, জয়পুরের একটি পরীক্ষাকেন্দ্রে পাঠানো প্রশ্নপত্রের সিল খোলা হয়েছিল। তার পরে ওই পরীক্ষাকেন্দ্রের পরিদর্শক রাম সিংহ এবং ভারপ্রাপ্ত আধিকারিক মুকেশ তার ছবি তোলেন। এর পর হোয়াটসঅ্যাপের মাধ্যমে তা দীনেশ্বরী কুমারী নামে ওই পরীক্ষার্থীর আত্মীয়কে পাঠিয়ে দেন।

Advertisement

রাজস্থানের শিকার এবং মধ্যপ্রদেশের চিত্রকূট-সহ বিভিন্ন জায়গায় ওই ফাঁস হওয়া প্রশ্নপত্র পৌঁছে গিয়েছিল বলেও অভিযোগ করেন রিচা। দ্রুত তৈরি হয়ে যায় উত্তরও। রাম এবং মুকেশ সেই উত্তর পেয়ে পরীক্ষাকেন্দ্রে দীনেশ্বরীকে জালিয়াতিতে সাহায্য করেন বলে অভিযোগ।

প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, ১০ লক্ষ টাকার বিনিময়ে প্রশ্ন ফাঁস এবং জালিয়াতিতে সাহায্যের জন্য দীনেশ্বরীর আত্মীয়ের সঙ্গে রাম এবং মুকেশের রফা হয়েছিল। ঘটনায় জড়িত থাকার অভিযোগে অলওয়ারের এক ‘কোচিং সেন্টার’-এর মালিক এবং একটি ‘ই-মিত্র’ কেন্দ্রের মালিককেও গ্রেফতার করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement