Dress Code in College

ছেঁড়া জিন্‌স, টি-শার্ট পরে আসা যাবে না, পড়ুয়াদের জন্য পোশাকবিধি বেঁধে দিল মুম্বইয়ের কলেজ

দিন কয়েক আগেই আচার্য ও ডিকে মরাঠে কলেজের কর্তৃপক্ষ ক্যাম্পাসে হিজাব, টুপি বা ওই জাতীয় পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করেন। যা নিয়ে বম্বে হাই কোর্টে মামলা দায়েরও হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৩:০৫
Mumbai college bans torn jeans, T-Shirts in Campus

প্রতিনিধিত্বমূলক ছবি।

ছেঁড়া জিন্‌স, টি-শার্ট পরে কলেজে আসা যাবে না। পড়ুয়াদের জন্য মুম্বইয়ের এক কলেজে এমনই ফতোয়া জারি করল। কলেজে এসে পড়ুয়াদের নজরে পড়ে নোটিস বোর্ডে টাঙানো নয়া পোশাকবিধি সংক্রান্ত বিবৃতি। যা দেখে ক্ষোভে ফেটে পড়েন ছাত্র-ছাত্রীরা।

Advertisement

জানা গিয়েছে, চেম্বুরের আচার্য ও ডিকে মরাঠে কলেজের কর্তৃপক্ষ পড়ুয়াদের জন্য পোশাকবিধি ঠিক করে দিয়েছেন। কর্তৃপক্ষের জারি করা নোটিসে বলা হয়েছে, ‘‘ক্যাম্পাসে থাকাকালীন শিক্ষার্থীদের অবশ্যই শালীন পোশাক পরতে হবে। ছাত্রেরা হাফ শার্ট বা ফুল শার্ট এবং ট্রাউজার পরতে পারেন। মেয়েরা পরতে পারেন ভারতীয় এবং পাশ্চাত্য পোশাক। শিক্ষার্থীরা এমন কোনও পোশাক পরবেন না, যা তাঁর ধর্মীয় পরিচয় প্রকাশ পায় বা সাংস্কৃতিক বৈষম্য দেখায়। ছেঁড়া জিন্‌স, টি-শার্ট কিংবা জার্সি কলেজে অনুমোদিত নয়।’’

দিন কয়েক আগেই আচার্য ও ডিকে মরাঠে কলেজের কর্তৃপক্ষ ক্যাম্পাসে হিজাব, টুপি বা ওই জাতীয় পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করে। যা নিয়ে বম্বে হাই কোর্টে মামলা দায়েরও হয়। যদিও মঙ্গলবার সেই আবেদন খারিজ হয়ে যায় আদালতে।

এ বার ছেঁড়া জিন্‌স, টি-শার্ট পরার উপর নিষেধাজ্ঞা জারি হল। অনেক পড়ুয়ার দাবি, কলেজ কর্তৃপক্ষের নতুন ফতোয়ার ব্যাপারে তাঁরা জানতেন না। তাই জিন্‌স, টি-শার্ট পরে আসায় কলেজে ঢুকতে দেওয়া হয়নি। কলেজের গেটের বাইরে বিক্ষোভ দেখান তাঁরা।

আরও পড়ুন
Advertisement