Mulayam Singh Yadav

সমাজবাদী পার্টির দফতর থেকে প্রয়াত মুলায়মের মূর্তি সরানোর ঘটনায় উত্তরপ্রদেশে বিতর্ক

হরদই পুর কর্তৃপক্ষ জানিয়েছেন, মূর্তিটি স্থাপনের জন্য প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়নি। গত ২৩ সেপ্টেম্বর নোটিস পাঠিয়ে ২৪ ঘণ্টার মধ্যে মূর্তিটি সরানোর নির্দেশ দেওয়া হয়েছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
হরদই, উত্তরপ্রদেশ শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৯
মুলায়ম সিংহ যাদবের এই মূর্তি (বাঁ দিকে) সরানো নিয়েই বিতর্ক।

মুলায়ম সিংহ যাদবের এই মূর্তি (বাঁ দিকে) সরানো নিয়েই বিতর্ক। ছবি: সংগৃহীত।

সমাজবাদী পার্টির দফতরের সামনে বসানো হয়েছিল দলের প্রতিষ্ঠাতা প্রয়াত মুলায়ম সিংহ যাদবের একটি পূর্ণাবয়ব মূর্তি। কিন্তু সে জন্য প্রশাসন এবং পুরসভার অনুমতি নেওয়া হয়নি বলে উত্তরপ্রদেশ সরকারের অভিযোগ।

Advertisement

মঙ্গলবার হরদই জেলা সমাজবাদী পার্টির দফতর থেকে সেই মূর্তিটি সরানোর পরেই শুরু হয়েছে বিতর্ক। মুলায়ম-পুত্র তথা সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশের দল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার এবং বিজেপি পরিচালিত পুর কর্তৃপক্ষকে নিশানা করেছে। দলের জেলা সহ-সভাপতি অলকঙ্কর সিংহ বলেন, ‘‘আমাদের দলের নেতা-কর্মীরা চাঁদা দিয়ে ১০ লক্ষ টাকা তুলে মূর্তিটি স্থাপন করেছিলেন। রাজনৈতিক কারণে সেটি সরাতে বাধ্য করা হয়েছে।’’

হরদই পুর কর্তৃপক্ষ জানিয়েছেন, মূর্তিটি স্থাপনের জন্য প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়নি। গত ২৩ সেপ্টেম্বর নোটিস পাঠিয়ে ২৪ ঘণ্টার মধ্যে মূর্তিটি সরানোর নির্দেশ দেওয়া হয়েছিল। সেই সময়সীমা পেরোনোর পরে সমাজবাদী পার্টির স্থানীয় নেতৃত্ব মুলায়মের ছ’ফুটের মূর্তিটি সরিয়ে নিয়েছেন। পুরসভার কার্যনির্বাহী আধিকারিক বিনোদ সোলাঙ্কি বলেন, ‘‘দোকান তৈরির জন্য নির্ধারিত পুরসভার ওই জমিতে সমাজবাদী পার্টি দফতর বানিয়েছে। ফলে সেখানে কোনও নির্মাণ করতে গেলে পুরসভার অনুমতি প্রয়োজন। তা না নিয়েই মূর্তি বসানো হয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement