landslide

জম্মু-কাশ্মীরে ভূমিধস, পাহাড়ের বিশাল অংশ ভেঙে নেমে এল রাস্তায়, ভিডিয়ো প্রকাশ্যে

বেশ কিছু দিন ধরেই জম্মু-কাশ্মীরের বিভিন্ন অংশে বৃষ্টি হচ্ছে। আর সেই বৃষ্টির জেরে পাহাড়ি রাস্তায় ধস নামছে প্রায় দিনই। শুক্রবারও ধস নেমেছে উপত্যকার বেশ কিছু জায়গায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৬:৫৫
Landslide

পাহাড়ের বিশাল অংশ ভেঙে পড়ছে। ছবি: টুইটার।

বড়সড় ধস নামল জম্মু-কাশ্মীরের রিয়াসি জেলায়। পাহাড়ের বিশাল অংশ ভেঙে পড়ল বুধল মাহোর রোডে। ফলে যান চলাচল ব্যাহত হয়ে পড়ে ওই রাস্তায়। তবে এই ঘটনায় কারও প্রাণহানি হয়নি বলে প্রশাসন সূত্রে খবর।

বেশ কিছু দিন ধরেই জম্মু-কাশ্মীরের বিভিন্ন অংশে বৃষ্টি হচ্ছে। আর সেই বৃষ্টির জেরে পাহাড়ি রাস্তায় ধস নামছে প্রায় দিনই। শুক্রবারও ধস নেমেছে উপত্যকার বেশ কিছু জায়গায়। তার মধ্যে রিয়াসি জেলার ধসের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ধসের কারণে অন্য পথে ঘুরিয়ে দেওয়া যানবাহনগুলিকে।

Advertisement

গত কয়েক সপ্তাহ ধরেই জম্মু-কাশ্মীরে বিভিন্ন জায়গায় ধস নেমেছে। ফলে অনেক রাস্তাই বন্ধ হয়েছে। যদিও সেই রাস্তাগুলিকে দ্রুত পরিষ্কার করে যাচন চলাচল স্বাভাবিক করার চেষ্টা করেছে বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)। গত সপ্তাহে জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে বিশাল ধস নামায় বন্ধ হয়ে গিয়েছিল রাস্তার একাংশ।

গত ২০ দিনে জম্মু-কাশ্মীর এবং লাদাখে ১২ বারেরও বেশি মেঘভাঙা বৃষ্টি এবং হড়পা বানের মতো ঘটনা ঘটেছে। যার জেরে বার বার ভূমিধসে বিপর্যস্ত হয় উপত্যকা। ৭-১২ জুলাই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয় জম্মু-কাশ্মীরের একাংশে। তার পর বৃষ্টির পরিমাণ কমলেও ভূমিধসের মতো ঘটনা মাঝেমধ্যেই ঘটে চলেছে।

আরও পড়ুন
Advertisement