Badrinath Landslide

হুড়মুড়িয়ে রাস্তার উপর নেমে এল পাহাড়, বদ্রীনাথে ভূমিধসের দৃশ্য দেখে শিউরে উঠতে হবে

বৃহস্পতিবার বিকেলে জোশীমঠের কাছে হেলং উপত্যকায় পাহাড়ের বিশাল অংশ রাস্তার উপর নেমে আসে। এই ভূমিধসের কারণে গৌচর, কর্ণপ্রয়াগ এবং লঙ্গাসুতেই পুণ্যার্থীদের আটকে দেয় পুলিশ।

Advertisement
সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১১:০৩
Massive Landslide at Badrinath

জোশীমঠের কাছে বদ্রীনাথ হাইওয়েতে ভয়াবহ ভূমিধস। ছবি: সংগৃহীত।

বদ্রীনাথ যাওয়ার পথে জোশীমঠের কাছে হেলং উপত্যকায় ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটল। আর এই ভূমিধসের জেরে বদ্রীনাথ জাতীয় সড়কে কয়েকশো গাড়ি এবং হাজারো পুণ্যার্থী আটকে পড়েন।

বৃহস্পতিবার বিকেলে বদ্রীনাথ থেকে ৪৫ কিলোমিটার দূরে হেলং উপত্যকায় পাহাড়ের বিশাল অংশ হুমড়মুড়িয়ে রাস্তার উপর নেমে আসে। ভয়ঙ্কর সেই ভূমিধসের দৃশ্যে আঁতকে ওঠেন পুণ্যার্থীরা। তাঁদের মধ্যে আতঙ্ক ছড়ায়। ভূমিধসের কারণে রাস্তায় বিশাল যানজটের সৃষ্টি হয়। প্রায় ১৩ ঘণ্টা আটকে থাকার পর বিকল্প রাস্তা দিয়ে এক এক করে গাড়ি এবং পুণ্যার্থীদের বদ্রীনাথের উদ্দেশ রওনা করার ব্যবস্থা করে স্থানীয় প্রশাসন।

Advertisement

এই ভূমিধসের কারণে গৌচর, কর্ণপ্রয়াগ এবং লঙ্গাসুতেই পুণ্যার্থীদের আটকে দেয় পুলিশ এবং প্রশাসন। তাঁদের জানানো হয়, রাস্তা পরিষ্কার হলেই বদ্রীনাথের উদ্দেশে রওনা হওয়ার অনুমতি দেওয়া হবে। প্রসঙ্গত, গত ২৫ এপ্রিল কেদারনাথ ধামের দরজা খুলে দেওয়া হয়েছিল পুণ্যার্থীদের জন্য। বদ্রীনাথ ধামের দরজা খোলা হয় ২৭ এপ্রিল। অন্য দিকে, ২২ এপ্রিল পুণ্যার্থীদের জন্য গঙ্গোত্রী-যমুনোত্রী ধামের দরজা খোলা হয়।

কেদারনাথে টানা তুষারপাত হচ্ছে। তার সঙ্গে বৃষ্টি। আবহাওয়া দফতর জানিয়েছিল, ৪ মে পর্যন্ত আবহাওয়া খারাপ থাকবে কেদারনাথ এবং বদ্রীনাথে। সঙ্গে ভূমিধসেরও সতর্কবার্তা দিয়েছিল। সেই আশঙ্কাকে সত্যি করেই বৃহস্পতিবার বদ্রীনাথ হাইওয়েতে ভয়ানক ভূমিধস নামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement