maharashtra

Maharashtra Crisis: বৃহস্পতিবার বাধা নেই আস্থাভোটে, উদ্ধবের আবেদন খারিজ করে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

বুধবার বিকেল ৫টা থেকে বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি জেবি পাড়িয়ালাকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চে শুনানি শুরু হয়।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ২১:১৫
উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডে।

উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডে।

মহারাষ্ট্র বিধানসভায় বৃহস্পতিবার আস্থাভোট নিতে হবে উদ্ধব ঠাকরকে। রাজ্যপালের নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে শিবসেনার তরফে যে আবেদন জানানো হয়েছিল বুধবার দীর্ঘ সাড়ে তিন ঘন্টা শুনানির পর তা নাকচ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

বুধাবার বিকেল ৫ থেকে শিবসেনার আবেদনের শুনানি শুরু হয় বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি জেবি পাড়িয়ালা নিয়ে গঠিত শীর্ষ আদালতের বেঞ্চে। রাত ৮ টার কিছু পরে শুনানি শেষ করে বেঞ্চ জানায় রাত ৯টায় এ বিষয়ে নির্দেশ দেওয়া হবে। এর পর উদ্ধবের আবেদন নাকচ কয়ে দুই বিচারপতির বেঞ্চ জানায়, রাজ্যপালের নির্দেশ মতোই ১১টায় বিধানসভার বিশেষ অধিবেশন শুরু হবে। আস্থাভোট শেষ করতে হবে বিকেল ৫টার মধ্যে।

Advertisement

মহারাষ্ট্র বিধানসভার বিশেষ অধিবেশনে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে শক্তিপরীক্ষার মুখোমুখি হওয়ার নির্দেশ দিয়েছিলেন রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন শিবসেনার মুখ্য সচেতক সুনীল প্রভু। রাজ্যপালের নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে শীর্ষ আদালতে আবেদন জানান তিনি।

বুধবার শুনানিপর্বে শিবসেনার আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, ‘‘বৃহস্পতিবার বিধানসভায় শক্তিপরীক্ষা না হলে মাথায় আকাশ ভেঙে পড়বে না।’’ পাশাপাশি, দুই বিচারপতির বেঞ্চের কাছে তিনি অভিযোগ করেন, মাত্র ৪৮ ঘন্টার নোটিসে বিধানসভার বিশেষ অধিবেশন ডেকে মুখ্যমন্ত্রী উদ্ধবকে আস্থাভোটের নির্দেশ দিয়ে সাংবিধানিক বিধি ভেঙেছেন রাজ্যপাল কোশিয়ারি।

উদ্ধব শিবিরের দাবি, একনাথ শিন্ডে-সহ ১৬ জন বিদ্রোহী শিবসেনা বিধায়কের পদ খারিজের মামলা ইতিমধ্যেই শীর্ষ আদালতে বিচারাধীন। দলবিরোধী আচরণের অভিযোগে ডেপুটি স্পিকারের (ভারপ্রাপ্ত স্পিকার) নোটিসের জবাব দিতে ১২ জুলাই পর্যন্ত শিন্ডেদের সময় দিয়েছে শীর্ষ আদালত। তার মধ্যেই রাজ্যেপালের এই নির্দেশ একেবারেই আইনসঙ্গত নয়। অন্য দিকে, শিন্ডে শিবিরের আইনজীবী এন কে কল অতীতে উত্তরাখণ্ডের বিধায়ক পদ খারিজের সিদ্ধান্ত নাকচের সুপ্রিম কোর্টের রায়ের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, ‘‘অবিলম্বে আস্থাভোট নেওয়া প্রয়োজন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement