Lakhimpur Kheri

লখিমপুর খেরিকাণ্ডে জামিনে মুক্ত মন্ত্রীপুত্র, দু’মাস দিল্লি, উত্তরপ্রদেশে ঢোকা নিষেধ

২০২১ সালের ৩ অক্টোবর গাড়ি চাপা দিয়ে আন্দোলনরত ৪ কৃষক-সহ মোট ৮ জনকে খুন করেছেন বলে আশিস মিশ্রর বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ২০:৩৭
শর্তসাপেক্ষে জেলের বাইরে পা রাখলেন আশিস মিশ্র।

শর্তসাপেক্ষে জেলের বাইরে পা রাখলেন আশিস মিশ্র। ছবি: সংগৃহীত।

উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে গাড়ি চাপা দিয়ে কৃষক হত্যায় অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রীপুত্র আশিস মিশ্র জেলের বাইরে বেরোলেন। মন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিসকে বুধবার শর্তসাপেক্ষে ৮ সপ্তাহের অন্তর্বর্তিকালীন জামিন দিয়েছিল সুপ্রিম কোর্ট। শুক্রবার সেই নির্দেশ কার্যকর করা হয়। জেলের বাইরে বেরোলেও জামিনের গোটা মেয়াদে অর্থাৎ ২ মাস তাঁর দিল্লি এবং উত্তরপ্রদেশে ঢোকা নিষিদ্ধ করেছে শীর্ষ আদালত।

লখিমপুর খেরি জেলার সংশোধনাগারের সিনিয়র সুপার বিপিনকুমার মিশ্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, বুধবার আশিসের জেলমুক্তির নির্দেশ দেওয়া হলেও, শুক্রবার জেলা ও দায়রা আদালত থেকে তা হাতে পেয়েছেন। তিনি বলেন, ‘‘আশিস মিশ্রকে জেল থেকে ছাড়া হয়েছে। জেলা আদালত থেকে আজ (শুক্রবার) সেই নির্দেশ পেয়েছি।’’

Advertisement

২০২১ সালের ৩ অক্টোবর গাড়ি চাপা দিয়ে আন্দোলনরত ৪ কৃষক-সহ মোট ৮ জনকে খুন করেছেন বলে আশিসের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ওই সময় নরেন্দ্র মোদী সরকারের ৩টি বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে দেশের বিভিন্ন প্রান্ত উত্তাল হয়ে ওঠে। লখিমপুরেও বিক্ষোভ প্রদর্শন করছিলেন কৃষকেরা। তাঁদের উপর গাড়ি চালিয়ে মোট ৮ জনকে পিষে মেরে ফেলার দেওয়ার অভিযোগ ওঠে আশিসের বিরুদ্ধে।

এই মামলায় ইলাহাবাদ হাই কোর্টে জামিন পেলেও তা খারিজ করে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে এক সপ্তাহের মধ্যে তাঁকে আত্মসমর্পণ করার নির্দেশ দেয়। তার আগে আদালতে আত্মসমর্পণ করেন মন্ত্রীপুত্র।

শুক্রবার তাঁর জামিনের আবেদনে সাড়া দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি জেকে মহেশ্বরীর বেঞ্চ। যদিও বিচারপতিদের নির্দেশ, জামিন পেলেও ওই সময় তাঁর গতিবিধি সম্পর্কে সর্বদাই পুলিশকে জানাতে হবে। সেই সঙ্গে জামিনের ৮ সপ্তাহ দিল্লি এবং উত্তরপ্রদেশে থাকতে পারবেন না তিনি। এ ছাড়া, আশিস বা তাঁর পরিবারের কোনও সদস্য সাক্ষীদের প্রভাবিত করা অথবা বিচারপ্রক্রিয়া বিলম্ব ঘটানোর চেষ্টা করলে এই জামিনের নির্দেশ খারিজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement