CPI (ML) Liberation

দলের বিরুদ্ধে ‘অস্বস্তিকর’ প্রশ্ন, সিপিআই লিবারেশনের সব পদ থেকে ইস্তফার সিদ্ধান্ত কবিতা কৃষ্ণনের

গত ১ সেপ্টেম্বর ফেসবুকে একটি পোস্ট দিয়ে কবিতা লেখেন, দলের সদস্য পদ থেকে অব্যাহতি চেয়ে কেন্দ্রীয় কমিটিকে অনুরোধ করেছিলাম। তাঁরা সম্মতি দিয়েছে। তবে দলের সঙ্গে তাঁর কোনও ঝামেলা হয়নি।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ২২:৩৪
দলের সঙ্গে কোনও ঝামেলা হয়নি বলে জানিয়েছেন কবিতা।

দলের সঙ্গে কোনও ঝামেলা হয়নি বলে জানিয়েছেন কবিতা।

বামেদের নীতির নিয়ে বার বার প্রশ্ন তুলেছিলেন কবিতা কৃষ্ণণ। জোসেফ স্টালিন শাসিত রাশিয়ার সঙ্গে তিনি তুলনা করেছেন নরেন্দ্র মোদী-শাসিত ভারতের। সেই কবিতা এ বার কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্ক্সিস্ট-লেনিনিস্ট) লিবারেশনের সমস্ত পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিলেন। মনে করা হচ্ছে মতপার্থক্যের কারণেই সিপিআই (এমএল) থেকে ইস্তফা দিচ্ছেন পলিটব্যুরোর এই সদস্য।

‘দ্য হিন্দু’ সংবাদপত্রকে এক সাক্ষাৎকারে কবিতা জানিয়েছেন, দলের প্রাথমিক পদ থেকে ইস্তফা দেবেন না তিনি। যদিও লিবারেশন জানিয়েছে, প্রাথমিক সদস্যপদও খারিজ করা হবে নেত্রীর। ১ সেপ্টেম্বর ফেসবুকে একটি পোস্ট দিয়ে কবিতা লেখেন, দলের সদস্য পদ থেকে অব্যাহতি চেয়ে কেন্দ্রীয় কমিটিকে অনুরোধ করেছিলাম। তাঁরা সম্মতি দিয়েছে।

Advertisement

কবিতা একটি পোস্টে লেখেন, ‘স্টালিনের শাসনকালে, সোভিয়েত ইউনিয়ন বা চীনে সমাজতান্ত্রিকতার অবক্ষয় হয়েছে, শুধু এটা বললেও চলবে না। বলতে হবে, সেখানে স্বৈরাচার চলেছে এবং গোটা দুনিয়ার কাছে তা স্বৈরাচারী শাসনের মডেল হয়ে দাঁড়িয়েছে।’ কয়েক মাস আগে অন্য একটি পোস্টে স্টালিনের আমলে সোভিয়েত রাশিয়ায় শিল্পায়ন নিয়েও প্রশ্ন তুলেছিলেন। লিখেছিলেন, ‘ইউক্রেনের কৃষকদের হিংসাত্মক দমন’-এর মাধ্যমে শিল্পায়ন হয়েছিল সেখানে।

জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী কবিতা ‘দ্য হিন্দু’কে জানিয়েছেন, দলে থাকলে এই প্রশ্নগুলি আর তুলতে পারবেন না। তবে দলের সঙ্গে তাঁর কোনও ঝামেলা হয়নি। পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে একটি পদক্ষেপ করা হয়েছে। আগামী দিনে কী করবেন কবিতা? জানিয়েছেন, বিভিন্ন ইস্যুতে লেখালিখি করবেন। তবে সিপিআই(এমএল)-এর সঙ্গে বিচ্ছেদ নিয়ে সংবাদ মাধ্যমে আর মুখ খুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement