Safoora Zargar

এমফিলে ভর্তি বাতিলের পর বিশ্ববিদ্যালয় চত্বরে সাফুরা জারগরের প্রবেশও নিষিদ্ধ করল জামিয়া মিলিয়া

গত ২৯ অগস্ট সাফুরার এমফিলে ভর্তি বাতিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কারণ হিসেবে বলা হয়, সাফুরা এমফিলের ডিসার্টেশন জমা দেননি। তার প্রতিবাদে বিক্ষোভ দেখান পড়ুয়ারা।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৫:০৭
জামিয়ায় ঢুকতে পারবেন না সাফুরা।

জামিয়ায় ঢুকতে পারবেন না সাফুরা। ছবি— পিটিআই।

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকতে পারবেন না সাফুরা জারগর। লিখিত ভাবে জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাতে লেখা হয়েছে, সাফুরা বিশ্ববিদ্যালয়ের ভিতরে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছিলেন, তাই এই সিদ্ধান্ত। ক’দিন আগেই তাঁর এমফিলে ভর্তিও বাতিল করা হয়েছিল।

ডিসার্টেশন জমা না দেওয়ায় আগে সাফুরার এমফিলে ভর্তি বাতিল করেছেন জামিয়া কর্তৃপক্ষ। এ বার বিশ্ববিদ্যালয় চত্বরে ঢোকাও বন্ধ হয়ে গেল। ২০২০-এর এপ্রিলে দিল্লি হিংসার ঘটনায় যুক্ত থাকার অভিযোগে পুলিশ তাঁকে গ্রেফতার করেছিল। তাঁর বিরুদ্ধে দেওয়া হয়েছিল কঠোরতম ইউএপিএ আইনের ধারা। জুন মাসে মানবিকতার খাতিয়ে আদালত তাঁকে জামিন দেয়। সেই সময় সাফুরা সন্তানসম্ভবা ছিলেন।

Advertisement

সাফুরার এমফিলে ভর্তি বাতিলের প্রতিবাদে জামিয়া মিলিয়ার বহু পড়ুয়া প্রতিবাদ সমাবেশে যোগ দিয়েছিলেন। তাঁদের অনেকেই কারণ দর্শানোর নোটিস পেয়েছেন। প্রসঙ্গত, গত ২৯ অগস্ট সাফুরার এমফিলে ভর্তি বাতিল করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কারণ হিসেবে বলা হয়, সাফুরা এমফিলের ডিসার্টেশন জমা দেননি। তার প্রতিবাদে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। তাতে যোগ দিয়েছিলেন সাফুরা নিজেও। যাকে ভাল চোখে দেখেননি জামিয়া মিলিয়া কর্তৃপক্ষ।

লিখিত নির্দেশে বলা হয়েছে, সাফুরার হয়ে বিশ্ববিদ্যালয় চত্বরে যে প্রতিবাদ সমাবেশ আয়োজিত হয়েছিল, তা বিশ্ববিদ্যালয়ের নিয়মবিরুদ্ধ। সাফুরা সাধারণ পড়ুয়াদের প্ররোচিত করে নিজের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার চেষ্টা করছেন বলেও দাবি করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement