infosys

‘ভারতীয় এবং সন্তান থাকা মহিলা চাকরিপ্রার্থীদের না নেওয়ার নির্দেশ!’ মামলা ইনফোসিসের বিরুদ্ধে

তথ্যপ্রযুক্তি সংস্থার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন প্রাক্তন পদস্থ এক কর্মী। জিল প্রিজিন নামে ওই মহিলা অভিযোগে জানিয়েছেন, কর্মীনিয়োগে নানা বিদ্বেষ এবং বৈষম্যমূলক আচরণ করত ইনফোসিস।

Advertisement
সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৯:৫৪
ইনফোসিসের বিরুদ্ধে মামলা বিদেশের আদালতে।

ইনফোসিসের বিরুদ্ধে মামলা বিদেশের আদালতে। —ফাইল চিত্র।

চাকরিপ্রার্থীদের বাছাইয়ে বিভিন্ন রকম বৈষম্যমূলক নির্দেশের অভিযোগে আমেরিকার আদালতে মামলা হল ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের বিরুদ্ধে। এই তথ্যপ্রযুক্তি সংস্থার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন প্রাক্তন পদস্থ এক কর্মী। জিল প্রিজিন নামে ওই মহিলা অভিযোগে জানিয়েছেন, কর্মীনিয়োগে নানা বিদ্বেষ এবং বৈষম্যমূলক আচরণ করত ইনফোসিস। কর্মী নিয়োগের সময় দেখা হত তিনি কোন দেশীয়, কোন জাতির। জিল আদালতে জানিয়েছেন তিনি ছিলেন নতুন কর্মী নিয়োগের দায়িত্বে। তাঁর কাছে নির্দেশ ছিল কোনও ভারতীয় বংশোদ্ভুত, সন্তান থাকা মহিলা এবং ৫০ বছর বয়সের উপরে কোনও চাকরিপ্রার্থী যদি আবেদন করেন, তাঁদের যেন এড়িয়ে যাওয়া হয়। নিউ ইয়র্কের একটি আদালতে জিল এ-ও জানান, চাকরির প্রথম দু’মাসে তিনি সংস্থার এই ‘সংস্কৃতি’ পরিবর্তনের বহু চেষ্টা করেছেন। কিন্তু লাভ হয়নি। ২০১৮ সালে ইনফোসিস সংস্থার দু’টি অংশীদার সংস্থার কাছে বাধা পেয়েছেন। এর পর চাকরি ছাড়েন তিনি।

Advertisement

গত বছরে এই মামলাটি আদালতে উঠেছিল। কিন্তু ইনফোসিসের তরফে পাল্টা মামলা হয়। তাতে আবেদন করা হয় ওই মামলা যেন প্রত্যাহার করা হয়। তারা দাবি করে, ওই প্রাক্তন কর্মী সংস্থার নিয়মকানুন মানতেন না। নির্দেশ এড়িয়ে পদস্থ কর্মী নিয়োগ করতেন। এ জন্য তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। পাশাপাশি প্রিজিন যে অভিযোগ করছেন, তার কোনও তথ্যপ্রমাণ তাঁর কাছে নেই বলে দাবি করে ইনফোসিস। যদিও আদালত এই আবেদন খারিজ করে দিয়েছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, গত ৩০ সেপ্টেম্বরের নির্দেশে আদালত জানিয়েছে, আগামী ২১ দিনের মধ্যে ইনফোসিসকে এর প্রতিক্রিয়া রিপোর্ট আকারে জমা দিতে হবে।

আরও পড়ুন
Advertisement