Indian death in Russia

রাশিয়ার হয়ে যুদ্ধে গিয়ে মৃত্যু আরও এক ভারতীয়ের, প্রতারণার শিকার হয়েছিলেন হরিয়ানার ২২ বছরের যুবক

অতীতেও ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়াই করতে গিয়ে কয়েক জন ভারতীয়ের মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছিল। তার পরই এই প্রতারণা চক্রের বিষয়টি নজরে আসে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৪:৫৪
Haryana man died for fighting Russia-Ukraine War on the frontline

ইউক্রেন যুদ্ধে মৃত্যু রবি মৌনের। ছবি: সংগৃহীত।

বিদেশে মোটা বেতনের চাকরির টোপ দিয়ে পাঠানো হয়েছিল সোজা রাশিয়ায়। একে বারে যুদ্ধক্ষেত্রে সেনা পোশাকে দাঁড় করিয়ে দেওয়া হয়েছিল তাঁকে। সেখানেই মৃত্যু হল আরও এক ভারতীয়। মস্কোতে ভারতীয় দূতাবাস সেই খবর নিশ্চিত করেছে। মৃতের পরিবারের দাবি, প্রতারণার শিকার হয়েই তাদের ছেলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যেতে বাধ্য হয়েছিলেন।

Advertisement

হরিয়ানার বাসিন্দা রবি মৌন। ২২ বছর বয়স। সোমবার তাঁর পরিবার দাবি করেছে, পরিবহণ ক্ষেত্রে চাকরি দেওয়া হবে, এই প্রতিশ্রুতি দিয়ে রবিকে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু দেখা যায়, রাশিয়াতে পৌঁছে রবি দেখেন তাঁকে সেনাবাহিনীতে যোগ বাধ্য করা হয়।

মৃতের ভাই অজয় জানান, গত ১৩ জানুয়ারি রাশিয়া গিয়েছিলেন রবি। এক এজেন্ট মারফৎ বিদেশে পরিবহণ ক্ষেত্রে একটি চাকরি জুটিয়েছিলেন তিনি। দেশ ছাড়ার সময় খুবই খুশি ছিল। কিন্তু রবি দেখেন তাঁকে রাশিয়া পাঠিয়ে দেওয়া হয়েছে। তার পরই সেখানকার এক এজেন্ট তাঁর পাসপোর্ট জমা করে নেন। রবিকে জানানো হয়, তাঁকে সেনাবাহিনীতে কাজ করতে হবে। জোর করেই ইউক্রেন যুদ্ধে পাঠানো হয়েছিল। যদি রবি সেই প্রস্তাব না মানতেন তবে তাঁকে ১০ বছরের জেল হবে বলেও ভয় দেখানো হয়েছিল।

রাশিয়ান সেনাবাহিনীকে কী কাজ করতে হত রবিকে? অজয়ের দাবি, তাঁর দাদা জানিয়েছিল তাঁকে খাল কাটার প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। মার্চ পর্যন্ত রবির খবর পেত তাঁর পরিবার। তার পর যোগাযোগ পুরো বিচ্ছিন্ন। গত ২১ জুলাই রবির খবর পেতে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলে তারাই রবির মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

তবে এখনও রবির দেহ দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়নি। মৃতদেহ শনাক্ত করতে ডিএনএ পরীক্ষা করতে হবে বলেও পরিবারকে জানানো হয়েছে। অগত্যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে রবির পরিবার। তাদের আশা, খুব তাড়াতাড়ি দেহ ফিরিয়ে আনা সম্ভব হবে। অজয় জানিয়েছেন, রবিকে বিদেশে পাঠাতে পৈতৃক জমি বিক্রি করে সাড়ে ১১ লক্ষ টাকা জোগাড় করা হয়েছিল। কিন্তু দেহ ফিরিয়ে আনার জন্য পর্যাপ্ত অর্থ তাঁদের কাছে নেই।

অতীতেও ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়াই করতে গিয়ে কয়েক জন ভারতীয়র মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছিল। তার পরই এই প্রতারণা চক্রের বিষয়টি নজরে আসে। ভারত সরকারের তরফে বিষয়টি জানিয়ে ভারতীয়দের সতর্ক করা হয়েছে। এমনকি, রাশিয়াতে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার ব্যাপারেও উদ্যোগী হয়েছে মোদী সরকার। পাশাপাশি, রাশিয়া সফরে এই বিষয়টি নিয়ে আলোচনা হয় মোদী এবং রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে। তার পরই ভারতীয়দের ফিরিয়ে নিয়ে আসার ব্যাপারে গতি পায়। কিন্তু তার মধ্যেই ইউক্রেন যুদ্ধক্ষেত্রে আরও এক ভারতীয়র মৃত্যুর খবর প্রকাশ্যে এল।

আরও পড়ুন
Advertisement