Abdul Bari Siddiqui

‘দেশের পরিস্থিতি ভাল না’ বলে বিতর্কে লালুর দলের নেতা, ‘পাকিস্তানে চলে যান!’ বলল বিজেপি

বিজেপি আরজেডি নেতার এই মন্তব্যের কড়া সমালোচনা করে। বিজেপির তরফে ওই নেতাকে ‘ভারতবিরোধী’ ও ‘হিন্দুবিরোধী’ বলে আক্রমণ করা হয়।

Advertisement
সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১৩:০০
আরজেডি নেতা আব্দুল বারি সিদ্দিকি।

আরজেডি নেতা আব্দুল বারি সিদ্দিকি। ছবি: পিটিআই।

দেশের পরিস্থিতি ভাল নয় বলে দাবি করেছিলেন আরজেডি নেতা আব্দুল বারি সিদ্দিকি। এ বার তাঁর এই মন্তব্যের জন্যই তাঁকে তীব্র আক্রমণ করল বিজেপি। পদ্ম শিবিরের তরফে তাঁকে পাকিস্তানে চলে যাওয়ার ‘পরামর্শ’ দেওয়া হয়েছে।

লালুপ্রসাদ যাদবের দলের এই নেতা সম্প্রতি বলেছিলেন, “দেশের পরিস্থিতি ভাল নয়। তাই আমি আমার সন্তানদের বিদেশেই থেকে যাওয়ার পরামর্শ দিয়েছি।” এর পাশাপাশি তিনি জানান, তাঁর ছেলে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। মেয়েও পড়াশোনার সূত্রে লন্ডনে থাকেন। তিনি তাঁর ছেলেমেয়েকে বিদেশেই কাজ খুঁজে থেকে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

Advertisement

নিজের মন্তব্যের ব্যাখ্যায় আব্দুল বারি বলেন, “এক জন বাবা হিসাবে সন্তানদের জন্মভূমি ছাড়তে বলা কম যন্ত্রণার নয়। কিন্তু আমরা একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি।” সন্তানদের উদ্দেশে তাঁর বার্তা, “যদি তোমরা বিদেশে নাগরিকত্ব পেয়ে যাও, তবে তা নিয়ে নাও। দেশের পরিবেশ মোটেও ভাল নয়।” আরজেডি নেতার এই মন্তব্য প্রকাশ্যে আসার পরেই বিহারের রাজ্য রাজনীতি ও জাতীয় রাজনীতিতে শোরগোল পড়ে যায়। বিজেপি আব্দুল বারির এই মন্তব্যের কড়া সমালোচনা করে। বিজেপির তরফে ওই নেতাকে ‘ভারতবিরোধী’ ও ‘হিন্দুবিরোধী’ বলে আক্রমণ করা হয়।

বিজেপির মুখপাত্র নিখিল আনন্দ একটি ভিডিয়ো টুইট করে বলেন, “সিদ্দিকি নিজেকে একজন ধর্মনিরপেক্ষ নেতা বলে দাবি করে থাকেন। কিন্তু তার পরেও তিনি দেশবিরোধী কথা বলছেন।” এই বিজেপি নেতার দাবি, নিজের মন্তব্যের জন্য সিদ্দিকির সকলের কাছে ক্ষমা চাওয়া উচিত। একই সঙ্গে, আরজেডি নেতার উদ্দেশে বিজেপি নেতার ‘পরামর্শ’, “সিদ্দিকির পরিবার নিয়ে পাকিস্তানে চলে যাওয়া উচিত।”

আরও পড়ুন
Advertisement