Ahmedabad Gas Leak

আমদাবাদের কারখানায় বিষাক্ত গ্যাস লিক, মৃত দুই শ্রমিক, আশঙ্কাজনক আরও সাত

পুলিশের ডেপুটি কমিশনার রবিমোহন সাইনি জানিয়েছেন, কারখানার একটি ট্যাঙ্কে স্পেন্ট অ্যাসিড ঢালার সময় বিষাক্ত গ্যাস লিক হয়। ওই ধোঁয়ায় শ্বাস নেওয়ার ফলেই অসুস্থ হয়ে পড়েন ন’জন শ্রমিক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ২৩:০১
হাসপাতালে ভেঙে পড়েছেন মৃতদের স্বজনেরা।

হাসপাতালে ভেঙে পড়েছেন মৃতদের স্বজনেরা। ছবি: পিটিআই।

আমদাবাদের কারখানায় গ্যাস দুর্ঘটনায় মৃত্যু হল দুই শ্রমিকের। রবিবার গুজরাতের আমদাবাদের একটি বস্ত্র কারখানায় ঘটনাটি ঘটেছে। গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন আরও সাত জন।

Advertisement

রবিবার সকাল সাড়ে ১০টা নাগাদ আমদাবাদের নারোল শিল্পাঞ্চলের দেবী সিনথেটিক্স নামের একটি কারখানায় দুর্ঘটনাটি ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ, ফরেনসিক দল এবং শিল্প সুরক্ষা দফতরের কর্মীরা। গুজরাত দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (জিপিসিবি) আধিকারিকেরাও ঘটনাস্থলে পৌঁছন। তবে কী ভাবে ওই দুর্ঘটনা ঘটল, তা এখনও স্পষ্ট জানা যায়নি। ঘটনায় শুরু হয়েছে তদন্ত।

পুলিশের ডেপুটি কমিশনার রবিমোহন সাইনি জানিয়েছেন, কারখানার একটি ট্যাঙ্কে স্পেন্ট অ্যাসিড ঢালার সময় ওই বিষাক্ত গ্যাস লিক হয়। ওই ধোঁয়াতে শ্বাস নেওয়ার ফলেই অসুস্থ হয়ে পড়েন ঘটনাস্থলে উপস্থিত ন’জন শ্রমিক। দ্রুত তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হলেও সকলকে বাঁচানো যায়নি। মৃত্যু হয়েছে দু’জন শ্রমিকের। এখনও গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন সাত জন। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এঁদের মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের আইসিইউতে স্থানান্তরিত করা হয়েছে।

সাধারণত, শিল্পক্ষেত্রে ছাপা এবং রঙ করার কাজে ব্যবহার হয় স্পেন্ট অ্যাসিড। লঘু হলেও বিষাক্ত এই অ্যাসিড কারও চোখে লাগলে দৃষ্টিশক্তি হারানোরও সম্ভাবনা রয়েছে। রবিবার সকালে ট্যাঙ্কে সেই অ্যাসিড ঢালার সময়েই কোনও রাসায়নিক বিক্রিয়ার কারণে গ্যাস লিক হয়ে থাকতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা।

আরও পড়ুন
Advertisement